দেশের বাজারে রডের চড়া দাম নিয়ন্ত্রণ করে কমিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।
রডের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে নির্দেশ 

দেশের বাজারে রডের চড়া দাম নিয়ন্ত্রণ করে কমিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।


মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন। এসময় নির্মাণ, ইট, পাথর, লৌহ, ঔষধ অ্যাসোসিয়েশন নেতারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, দেশে এখন ভালো মানের রড উৎপাদন হচ্ছে। উৎপাদিত রড দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি হচ্ছে। বিশ্ব বাজারে এ শিল্পের অবস্থান আরও শক্ত করতে রড বা বার আমদানি নিরুৎসাহিত করার জন্য আসন্ন অর্থবছরে বাজেটে সিডি ৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ রাখার দাবি করে অটো রি-রোলিং অ্যাসোসিয়েশন।

বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির নেতারা বলেন, দেশের ওষুধ এখন বিদেশে রফতানি হচ্ছে। বর্তমানে বাংলাদেশের ৩০টি ওষুধ কোম্পানি তাদের ওষুধ দেড়শ দেশে রফতানি করছে। বিশ্বে বাংলাদেশের ওষুধের চাহিদা থাকলেও বিভিন্ন কারণে গত বছরে কাঙ্ক্ষিত সাফল্য আসেনি। তাই এ শিল্পের সুষ্ঠু বিকাশে ফার্মাসিউটিক্যালস প্রোডাক্ট, ওষুধের কাঁচামাল ও মেডিক্যাল ডিভাইসেস পণ্য রফতানি ক্ষেত্রে ১০ শতাংশ নগদ আর্থিক প্রণোদনার দাবি রাখেন তারা। এছাড়া আরও শুল্ক, ভ্যাট ও করের ওপরে ২১টি দাবি তুলে ধরেন।

পাথর অ্যাসোসিয়েশনের নেতারা বলেন, বর্তমানে দেশে পাথর উত্তোলন বন্ধ রয়েছে। এতে পাথর ব্যবসা হুমকির মুখে পড়েছে। এ ব্যবসা টিকিয়ে রাখতে পাথর উত্তোলন চালু করা দরকার। তাদের এ দাবির পরিপ্রেক্ষিতে এনবিআরের চেয়ারম্যান বলেন, “পাথর উত্তোলন বন্ধ হয়েছে পরিবেশবাদীদের অভিযোগে। আমরা তাদের সঙ্গে বসবো এবং আলোচনা করবো। কিভাবে তা চালু করা যায়, সেই বিষয়ে সিদ্ধান্ত নিব।”

ইট তৈরি ব্যবসায়ীরা বলেন, তাদের ব্যবসায় ভাটা যাচ্ছে। এছাড়া উচ্চহারে তাদের কাছ থেকে রাজস্ব নেয়া হচ্ছে। শুধু কিছু সমস্যার কারণে এটি হচ্ছে। এসব সমস্যা সমাধানে এনবিআরের সহায়তা চান। একই সঙ্গে এ শিল্পে সামনে আরও শক্ত অবস্থান রাখতে আর্থিক সহায়তাসহ কর-ভ্যাট কমানোর ওপরে বেশ কিছু দাবি রাখেন তারা।

তাদের দাবির প্রেক্ষিতে এনবিআরের চেয়ারম্যান বলেন, “ইট তৈরিতে পুরনো পদ্ধতি বাদ দিয়ে আধুনিক টেকনোলজি ব্যবহার করুন।”

উপস্থিত সকল অ্যাসোসিয়েশন নেতাদের উদ্দেশে এনবিআর চেয়ারম্যান বলেন, আপনাদের অনেকের কাছে প্রচুর রাজস্ব বকেয়া রয়েছে। আপনারা তা পরিশোধ করার ওপরে জোর দিন। আমরাও দেশের উন্নয়নে আপনাদের যৌক্তিক দাবি বাজেটে রাখব।

Post A Comment: