মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী খ শোয়ে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দিতে আগামী রবিবার ঢাকায় আসছেন। সফরে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন, ইয়াবার মতো মাদকদ্রব্য, চোরাচালান বন্ধ ও সীমান্তে দুই দেশের নিরাপত্তা বাহিনীর মধ্যে সহযোগিতার বিষয়টি প্রাধান্য পাবে।
 রবিবার ঢাকায় আসছেন মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী খ শোয়ে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দিতে আগামী রবিবার ঢাকায় আসছেন।


সফরে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন, ইয়াবার মতো মাদকদ্রব্য, চোরাচালান বন্ধ ও সীমান্তে দুই দেশের নিরাপত্তা বাহিনীর মধ্যে সহযোগিতার বিষয়টি প্রাধান্য পাবে।


সূত্র জানায়, সফরকালে মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন, মাদকদ্রব্য ও সীমান্তে দুই দেশের নিরাপত্তা বিষয়ে আলোচনার কথা রয়েছে।

অন্যদিকে মিয়ানমার ইতোপূর্বে দেয়া তালিকা অনুযায়ী আরাকান সালভেশন আর্মি বা আরসা’র সদস্যদের বাংলাদেশ থেকে আটক ও হস্তান্তরের বিষয়টি উত্থাপন করার কথা রয়েছে।

বাংলাদেশের পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এই বৈঠকে নেতৃত্ব দেবেন।

গণহত্যা ও নির্যাতনের মুখে গত ২৫ আগস্ট থেকে মিয়ানমার থেকে ছয় লাখের বেশি রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। তাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে ইতোমধ্যে দেশটির সঙ্গে একটি সমঝোতা চুক্তি হয়েছে। গত মাস থেকেই রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া শুরুর কথা থাকলেও কিছু জটিলতার কারণে তা বিলম্বিত হচ্ছে।

Post A Comment: