দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে এইডস রোগীর সংখ্যা। এই রোগে আকান্তের মাত্রা ভয়াবহভাবে বাড়ায় উদ্বেগে পড়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।
ফিলিপাইনে এইডস আক্রান্তের মাত্রা ভয়াবহ 

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে এইডস রোগীর সংখ্যা। এই রোগে আকান্তের মাত্রা ভয়াবহভাবে বাড়ায় উদ্বেগে পড়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।


দেশটির স্বাস্থ্য বিভাগের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে ১১,১০৩ জন নতুন এইডস রোগী সনাক্ত করা হয়েছে। যা ২০১৬ সালের তুলনায় ১৯.৮৫ শতাংশ বেশি। ২০১৬ সালে এ সংখ্যা ছিলো ৯,২৬৪ জন।

কাতার ভিত্তিক প্রভাবশালী গণমাধ্যম আল জাজিরা এ নিয়ে একটি বিশ্লেষণধর্মী প্রতিবেদন প্রকাশ করেছে। ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগের তথ্যভিত্তিক প্রতিবেদনটিতে ভয়াবহতার চিত্র ফুটে উঠেছে।

যেখানে সারা বিশ্বে এইডস রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমছে। সেখানে ফিলিপাইনে দেখা যাচ্ছে ভিন্নচিত্র। এটি দেশটির স্বাস্থ্য বিভাগের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের এইডস প্রোগ্রামের তথ্য অনুযায়ী, ২০১৫ সালে বিশ্বে এইডস রোগীর সংখ্যা ছিলো ২১ লাখ এবং ২০১৬ সালে তা কমে হয় ১৮ লাখে এসে দাঁড়ায়।

২০১৭ সালে এইডস রোগীর সংখ্যা বৃদ্ধি প্রসঙ্গে ফিলিপাইনের স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ৯৫ শতাংশ রোগীই সংক্রমণের মাধ্যমে এইচআইভি আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৩৮ জনই ১৫ বছরের কম বয়সী।

এইচআইভি রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার এ প্রতিবেদন প্রকাশের পর ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুর্তেতে মজা করে বলেছেন, ফিলিপাইনের লোকদের সরকারের প্রজনন স্বাস্থ্য কর্মসূচী অনুসরণ করা উচিত। শুধু তাদের তৈরি 'কন্ডম' ছাড়া।

জাতিসংঘ বলছে, যেসব দেশে এইচআইভি আক্রান্তের সংখ্যা এখনো বৃদ্ধি পাচ্ছে তাদের মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো অন্যতম।

Post A Comment: