প্যারাডাইস পেপারসের নতুন তালিকায় এবার নাম উঠে এসেছে বিতর্কিত ধনকুবের মূসা বিন শমসেরসহ ২০ বাংলাদেশির নাম। বুধবার এ তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)। তালিকায় থাকা বেশিরভাগ ব্যক্তিই ব্যবসায়ী। তারা কর ফাঁকি দিতে ইউরোপের দেশ মাল্টায় কোম্পানি খুলেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
প্যারাডাইস পেপারসে ধনকুবের মুসা বিন শমসের 

প্যারাডাইস পেপারসের নতুন তালিকায় এবার নাম উঠে এসেছে বিতর্কিত ধনকুবের মূসা বিন শমসেরসহ ২০ বাংলাদেশির নাম। বুধবার এ তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)। তালিকায় থাকা বেশিরভাগ ব্যক্তিই ব্যবসায়ী।  তারা কর ফাঁকি দিতে ইউরোপের দেশ মাল্টায় কোম্পানি খুলেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


আইসিআইজে এর ওয়েবসাইটে গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন প্রকাশিত ডকুমেন্টে ৮৫ হাজার প্রতিষ্ঠান এবং ১ লাখ ১০ হাজার ব্যক্তির নাম আছে।

এর আগে গত বছরের নভেম্বরে প্যারাডাইস পেপারসের প্রথম কিস্তি প্রকাশ করা হয়। তখন ১০ বাংলাদেশির নাম এসেছিল। ওই তালিকায় বিএনপি নেতা আবদুল আউয়ার মিন্টুসহ তার পরিবারের সদস্যদের নাম ছিল।

সব মিলিয়ে এখন পর্যন্ত এই কেলেঙ্কারিতে প্রায় ৮ লাখ কোম্পানি বা প্রতিষ্ঠান এবং ৭ লাথ ২০ হাজারের বেশি ব্যক্তির কর ফাঁকির তথ্য পাওয়া গেছে।

Post A Comment: