বৈশ্বিক জলবায়ুর ক্ষতিকর প্রভাব যে কি তা ভালোভাবেই টের পাচ্ছে যুক্তরাষ্ট্র! আবহাওয়াগত কারণেই এই সময়টাতে প্রচণ্ড ঠাণ্ডায় নাস্তানাবুদ সেখানকার মানুষ। এর উপর অভিশাপ হয়ে এসেছে ‘বোম্ব সাইক্লোন’।
আসছে ভয়ঙ্কর বোম্ব সাইক্লোন! 

বৈশ্বিক জলবায়ুর ক্ষতিকর প্রভাব যে কি তা ভালোভাবেই টের পাচ্ছে যুক্তরাষ্ট্র! আবহাওয়াগত কারণেই এই সময়টাতে প্রচণ্ড ঠাণ্ডায় নাস্তানাবুদ সেখানকার মানুষ। এর উপর অভিশাপ হয়ে এসেছে ‘বোম্ব সাইক্লোন’।


সুমী ঝড়ের প্রভাবে গত কয়েকদিনে টেক্সাস এবং নিউ ইংল্যান্ডে অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। এবার যুক্তরাষ্ট্রের পূর্বদিকে হুমকি হয়ে দেখা দিয়েছে এই ঝড়। ইতিমধ্যেই ফ্লোরিডায় বরফ পড়তে শুরু করেছে। আবহাওয়াবিদেরা বলছেন গত ১০ দিন ধরে যুক্তরাষ্ট্রে যে পরিমাণ ঠাণ্ডা পড়েছে তা আগে কখনও পড়েনি।


মার্কিন আবহাওয়া দপ্তর সতর্ক করে জানিয়েছে, বোম্ব সাইক্লোনের প্রভাবে বৃহস্পতিবার ৬ থেকে ১২ ইঞ্চি পুরু বরফে ঢেকে যেতে পারে বিভিন্ন এলাকা। সঙ্গে ঘন্টায় ৪০ থেকে ৬০ মাইল বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাবে।


আর মার্কিন বিজ্ঞানীরা জানাচ্ছেন ভয়াবহ আশঙ্কার কথা! দেশটির উত্তর-পূর্বাঞ্চলে তাপমাত্রা যেখানে গিয়ে ঠেকবে তা প্রতিবেশি মঙ্গল গ্রহের ঠাণ্ডাকেও নাকি হার মানাবে।

এরই মধ্যে নিউ হ্যাম্পশায়ারে তাপমাত্রা হিমাঙ্কের ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। তাপমাত্রা পরীক্ষা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলের তাপমাত্রাও এতোটা কম নয়!

বোম্ব সাইক্লোনের কারণে যুক্তরাষ্ট্রে প্রায় ২ হাজার ৭০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। অচল হয়ে পড়েছে জনজীবন। আতঙ্কও কাজ করছে!

শুধু পূর্ব উপকূলই নয়, দক্ষিণ-পূর্ব উপকূলেও ছড়িয়ে পড়েছে বোম্ব সাইক্লোন। ওই অঞ্চলও সাইক্লোনের প্রভাবে পুরো এলাকা বরফে ঢেকে গেছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, গেল বুধবার বেশ কিছু এলাকায় ৫ থেকে ৬ ইঞ্চি তুষারপাত হয়েছে। সবচেয়ে বেশি বরফ পড়েছে ফ্লোরিডা ও জর্জিয়ায়।

আবহাওয়াবিদেরা বলছেন, ১৯৮৯ সালের পর যুক্তরাষ্ট্রে এমন ঠাণ্ডা দেখা যায়নি। এমন ঝড়ের মুখেও পড়তে হয়নি মার্কিন নাগরিকদের। বর্তমানে যে ঝড় যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে সাধারণত বিজ্ঞানীরা একে ‘ওয়েদার বোম্ব’ বা ‘বোম্ব সাইক্লোন’ বলে থাকেন।

এধরনের নিম্নচাপ ২৪ ঘণ্টার মধ্যে ঝড়ে পরিণত হলে তার ফল মারাত্মক হয় বলেই বিজ্ঞানী বলছেন। তাদের মতে, কয়েক দশকের মধ্যে সবথেকে বেশি ভয়ঙ্কর হতে পারে এই ঝড়। প্রচুর তুষারপাত আর কনকনে ঝড়ো হাওয়া নিয়ে বৃহস্পতি কিংবা শুক্রবার আঘাত হানতে পারে বোম্ব সাইক্লোন।

Post A Comment: