বর্তমানে নাগরিকের হাতে তুলে দেয়া হচ্ছে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড)। প্রকল্পটির মেয়াদ চলতি বছরের ডিসম্বরের ৩১ তারিখ শেষ হওয়ার কথা ছিল। কমিশনের আবেদনের প্রেক্ষিতে প্রকল্পটির মেয়াদ আরো এক বছর বাড়ানোর জন্য সম্মতি দিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। এর আগে একবার এই প্রকল্পের মেয়াদ দেড় বছর বাড়ানো হয়েছিল।
 


বর্তমানে নাগরিকের হাতে তুলে দেয়া হচ্ছে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড)।  প্রকল্পটির মেয়াদ চলতি বছরের ডিসম্বরের ৩১ তারিখ শেষ হওয়ার কথা ছিল। কমিশনের আবেদনের প্রেক্ষিতে প্রকল্পটির মেয়াদ আরো এক বছর বাড়ানোর জন্য সম্মতি দিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। এর  আগে একবার এই প্রকল্পের মেয়াদ দেড় বছর বাড়ানো হয়েছিল।


গত ৪ ডিসেম্বর অর্থ মন্ত্রণালয়ের  ইআরডি (অর্থনৈতিক সম্পর্ক বিভাগ)-এর সহকারী প্রধান ফয়সাল জহুর স্বাক্ষরিত এক পত্রে বলা হয়, ব্যয় না বাড়িয়ে এক বছরের জন্য (২০১৮ সাল) আইডিইএ প্রকল্পটির মেয়াদ বাড়াতে ইআরডি’র অনাপত্তি রয়েছে। মঙ্গলবার ইআরডি’র এ সংক্রান্ত চিঠি নির্বাচন কমিশন সচিব বরাবর পাঠানো হয়েছে।

এনআইডি উইংয়ের কমিউনিকেশন অফিসার মো. আশিকুর রহমান, প্রকল্পটির মেয়াদ বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসি সচিবালয়ের অধীনে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস প্রকল্পটি চলমান রয়েছে। নতুন নামে সরকারি অর্থায়নে একটি প্রকল্প নেওয়ার প্রক্রিয়া চলছিল।

ইসি সূত্র জানায়, প্রকল্পটিতে ব্যয় না বাড়ানোর শর্তে ১ বছর মেয়াদ বাড়ানোতে অনাপত্তি দিয়েছে ইআরডি। বিশ্বব্যাংক অর্থ ছাড় না দেয়ায় প্রকল্পটিতে রাজস্ব খাত থেকে যে ব্যয় ধরা হয়েছিল, সেখান থেকেই অর্থের জোগান দেয়া হবে।

Post A Comment: