সপ্তাহের চতুর্থ কার্যদিবসে (বুধবার) ব্যাংকিং খাতের তালিকাভুক্ত কোম্পানিগুলোর বিক্রয় চাপে কমেছে সূচক। এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংকিং খাতের লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দর কমেছে ২৭টির, দর বেড়েছে মাত্র ৩টি কোম্পানির।
ব্যাংক শেয়ারের দর পতনে সূচক নিম্নমুখী 

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে (বুধবার) ব্যাংকিং খাতের তালিকাভুক্ত কোম্পানিগুলোর বিক্রয় চাপে কমেছে সূচক। এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংকিং খাতের লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দর কমেছে ২৭টির, দর বেড়েছে মাত্র ৩টি কোম্পানির।


এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের ক্রয় চাপ অব্যাহত থাকলেও সূচক কমেছে। দিনশেষে সিএসইত লেনদেন হয়েছে ৫৪ কোটি ৭৫ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর কমেছে ১৪৮টির, দর বেড়েছে ১৩৯টির ও দর অপরিবর্তিত ছিল ৩৮টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২০ কোটি ১৩ লাখ ২৮ হাজার ৫৭৮টি শেয়ার লেনদেন হয়েছে।

বুধবার দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৮৮৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১৭৬ কোটি ৯১ লাখ টাকার। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ২৯৩ কোটি ৬৮ লাখ টাকা।

এসময় ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৬.৪৩ পয়েন্ট কমে ৬২৩৫.৭১ পয়েন্টে স্থিতি পেয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক কমেছে ৭.৬০ পয়েন্ট, কিন্তু ডিএসইএস সূচক কমেছে ৫.৭৪ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ওষুধ ও রসায়ন খাতের স্কয়ার ফার্মা। এদিন কোম্পানিটির ৩৯ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল ব্র্যাক ব্যাংক, প্রতিষ্ঠানটির ৩২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ফার্স্ট ফাইন্যান্স।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- শাহজালাল ইসলামী ব্যাংক, গ্রামীন ফোন, লংকাবাংলা ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, বিবিএস ক্যাবলস, সিটি ব্যাংক ও কনফিডেন্স সিমেন্ট।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৪১ প্রতিষ্ঠানের মধ্যে ১১১টির দর বাড়লেও কমেছে ১০০টির। কিন্তু বড়মূলধনী কোম্পানিগুলোর শেয়ারের বিক্রয় চাপে দিনশেষে সিএসই’র সার্বিক মূল্য সূচক কমেছে ৩২.৭৯ পয়েন্ট। এসময় সিএসই’র লেনদেন কমেছে প্রায় ১৫ কোটি টাকা। দিনশেষে সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৭৫ লাখ টাকা।

লেনদেন শেষে সিএসইতে টার্নওভারের শীর্ষে উঠে এসেছে আইডিএলসি ফাইন্যান্স। এসময় প্রতিষ্ঠানটির ১০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

Post A Comment: