ব্যবসা সম্প্রসারণের ঘোষণা দিয়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত চার কোম্পানি। এগুলো হলো- স্কয়ার ফার্মাসিটিক্যালস, স্কয়ার টেক্সটাইল, মার্কেন্টাইল ব্যাংক ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড।
The-business-is-expanding-4-companies 

ব্যবসা সম্প্রসারণের ঘোষণা দিয়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত চার কোম্পানি। এগুলো হলো- স্কয়ার ফার্মাসিটিক্যালস, স্কয়ার টেক্সটাইল, মার্কেন্টাইল ব্যাংক ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড।


স্কয়ার ফার্মাসিটিক্যালস

কারখানার সংস্কার ও আধুনিকায়নে (বিএমআরই), বিদেশ থেকে মূলধনি যন্ত্রপাতি আমদানি এবং জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। বিএমআরই প্রকল্পের জন্য ২০২ কোটি টাকা অনুমোদন করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি ২০১৬-১৭ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ও সাড়ে ৭ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগামী ৪ ডিসেম্বর সকাল ১০টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে এজিএম আয়োজন করা হয়েছে। রেকর্ড ডেট ৮ নভেম্বর।

স্কয়ার টেক্সটাইল

সুতা উৎপাদন বাড়ানোর লক্ষ্যে নতুন সম্প্রসারণ প্রকল্প হাতে নিয়েছে বস্ত্র খাতের কোম্পানি স্কয়ার টেক্সটাইলস লিমিটেড। এজন্য গাজীপুরের কারখানায় ১১৯ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়ন করছে কোম্পানিটি।

প্রকল্পের কাজ শেষ হলে কোম্পানির বিদ্যমান উৎপাদন সক্ষমতা আরও ৪ হাজার ৫১০ টন বেড়ে ৩৯ হাজার ৪৪৪ টনে দাঁড়াবে। ২০১৮ সালের মে মাসে প্রকল্পের কাজ শেষ করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে কোম্পানির বার্ষিক বিক্রি ৯৮ কোটি ৩৩ লাখ টাকা বাড়বে। সেই সঙ্গে মুনাফা হবে টার্নওভারের ৮ দশমিক ১১ শতাংশ।

এদিকে নতুন সম্প্রসারণ প্রকল্পের পাশাপাশি কারখানার নিয়মিত সংস্কার ও আধুনিকায়নে বিএমআরই ও জমি কেনায় আরও ৩০ কোটি টাকা ব্যয় করবে কোম্পানিটি।

সমাপ্ত ২০১৬-১৭ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে স্কয়ার টেক্সটাইলসের পর্ষদ। ঘোষিত ডিভিডেন্ড ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য আগামী ৪ ডিসেম্বর বেলা ১১টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আয়োজন করা হয়েছে। রেকর্ড ডেট ৮ নভেম্বর।

মার্কেন্টাইল ব্যাংক

পরিচালনা পর্ষদ সভায় ব্যবসা সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে মার্কেন্টাইল ব্যাংক। কোম্পানিটি মার্চেন্ট ব্যাংকিং, সম্পদ ব্যবস্থাপনা এবং ভেঞ্চার ক্যাপিটাল ফাইন্যান্সিং কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

এজন্য সহযোগী প্রতিষ্ঠানগুলোর নামও নির্ধারণ করেছে মার্কেন্টাইল ব্যাংক। মার্চেন্ট ব্যাংকিংয়ের জন্য এমবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড, সম্পদ ব্যাবস্থাপক এবং ভেঞ্চার ক্যাপিটাল ফাইন্যান্সিংয়ের জন্য এমবিএল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড নামে কোম্পানি গঠন করা হবে।

আইডিএলসি ফাইন্যান্স

আর্থিক খাতের কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণে ফান্ড ম্যানেজমেন্ট কোম্পানি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) অনুমোদন পেলে কার্যক্রম শুরু করবে সহযোগী প্রতিষ্ঠানটি।

এছাড়া কোম্পানিটির প্রধান শাখা স্থাপনে তেজগাঁয়ে জায়গা কিনার সিদ্ধান্ত নিয়েছে আইডিএলসি ফাইন্যান্স পর্ষদ।

Post A Comment: