মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের হত্যার জন্য অস্ত্র দিচ্ছে ইসরায়েল। রাখাইনে মুসলমানদের বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞ চালানোর কারণে কোনো কোনো দেশ যখন অস্ত্র সরবরাহ সীমিত করেছে ঠিক তখনি ইসরায়েলের কাছ থেকে অস্ত্র পাচ্ছে মিয়ানমার। এসব তথ্য জানিয়েছে ইসরায়েলের প্রভাবশালী গণমাধ্যম দৈনিক হারেৎজ।
 Israel-gives-arms-to-Myanmar-Rohingyas

মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের হত্যার জন্য অস্ত্র দিচ্ছে  ইসরায়েল। রাখাইনে মুসলমানদের বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞ চালানোর কারণে কোনো কোনো দেশ যখন অস্ত্র সরবরাহ সীমিত করেছে ঠিক তখনি ইসরায়েলের কাছ থেকে অস্ত্র পাচ্ছে মিয়ানমার। এসব তথ্য জানিয়েছে ইসরায়েলের প্রভাবশালী গণমাধ্যম দৈনিক হারেৎজ।


দৈনিক হারেৎজ আরও লিখেছে, ইসরায়েলের সঙ্গে লাখ লাখ ডলারের চুক্তি সই করেছে মিয়ানমার। চুক্তির ভিত্তিতে ইসরায়েলি প্রযুক্তি ব্যবহার করে আধুনিক টহল বোট এখন মিয়ানমারেই তৈরি করা হচ্ছে। এসব বোট আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত।

বিভিন্ন পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গত ২৫ আগস্ট থেকে রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের সেনাবাহিনী যে হামলা শু্রু করেছে তাতে ছয় হাজারের বেশি রোহিঙ্গা নিহত এবং অন্তত আট হাজার মানুষ আহত হয়েছে। একই সময়ে হত্যা-নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় ছয় লাখ রোহিঙ্গা মুসলমান।

মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলমানদেরকে নাগরিক হিসেবে গণ্য করে না। তারা সব ধরনের মানবাধিকার হিসেবে বঞ্চিত রয়েছে।

Post A Comment: