শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমানের চোখে আঘাতের বিষয়ে পুলিশের গঠন করা তদন্ত কমিটির প্রতিবেদন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়ার কার্যালয়ে জমা দেওয়া হয়েছে।
Siddiqurs-eyes-hit-report-to-DMP-commissioners-office

    শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমানের চোখে আঘাতের বিষয়ে পুলিশের গঠন করা তদন্ত কমিটির প্রতিবেদন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়ার কার্যালয়ে জমা দেওয়া হয়েছে।


সোমবার দুপুর পৌনে ১২টার দিকে প্রতিবেদনটি জমা দেওয়া হয় বলে পরিবর্তন ডটকমকে নিশ্চিত করেন তদন্ত কমিটির প্রধান যুগ্ম কমিশনার (অভিযান) মীর রেজাউল আলম। তিনি বলেন, ডিএমপি কমিশনার দেশে না থাকায় আমরা তার কার্যালয়ে প্রতিবেদনটি জমা দিয়েছি।

এদিকে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার মাসুদুর রহমান পরিবর্তন ডটকমকে জানান, ডিএমপি কমিশনার দেশে না থাকায় প্রতিবেদনের বিষয়ে কথা বলার সুযোগ কারো নেই। ৯ আগস্ট তিনি দেশে ফিরলেই এ বিষয়ে জানানো হবে।

এর আগে পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্র পরিবর্তন ডটকমকে জানায়, শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের সময় তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমানের চোখে টিয়ারশেলই লেগেছে বলে নিশ্চিত হয়েছে পুলিশের তদন্ত কমিটি। ওই ঘটনায় সাত পুলিশ সদস্যের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে কমিটি।

সূত্র আরো জানায়, ঘটনার ভিডিও ফুটেজ পর্যবেক্ষণ করে ও উপস্থিত পুলিশ সদস্যদের জিজ্ঞাসাবাদের পর তদন্তে শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) আবু জাফর আলী বিশ্বাস, পরিদর্শক (অভিযান) আবুল কালাম আজাদসহ পুলিশের পাবলিক অর্ডার ম্যানেজমেন্টের (পিওএম) পাঁচ কনস্টেবলের আক্রমণাত্মক ভঙ্গি লক্ষ্য করা গেছে। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

২০ জুলাই সকালে রাজধানীর শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাতটি কলেজের শিক্ষার্থীরা সেশনজট ও পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় বিভিন্ন দাবি নিয়ে পূর্বঘোষিত কর্মসূচিতে মাঠে নামলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়।

 সেই সংঘর্ষে সরকারি তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সিদ্দিকুর রহমানের (২২) দৃষ্টিশক্তি হারিয়ে যায়। পরদিন শুক্রবার ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে পুলিশ।

সাতটি সরকারি কলেজ হলো— ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাংলা কলেজ।

ঘটনা তদন্তে ২৩ জুলাই মীর রেজাউল আলমকে প্রধান করে তিন সদস্যের এবং একই দিন রমনা বিভাগ থেকে ওই বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (প্রশাসন) নাবিদ কামাল শৈবালকে প্রধান করে আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়। ডিএমপি গঠিত তদন্ত কমিটি এক দফা সময় বাড়িয়ে রোববার প্রতিবেদন চূড়ান্ত করে।

রমনা বিভাগের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনও সোমবার জমা দেওয়ার কথা ছিল। কিন্তু কমিটির প্রধান জানিয়েছেন, তারা আরো দু’দিন সময় চেয়েছেন।

Post A Comment: