ভোলা থেকে বিচ্ছিন্ন উপজেলা মনপুরা দ্বীপবাসীর চিকিৎসা সেবায় উপজেলা হাসপাতালে যুক্ত হচ্ছে নৌ-অ্যাম্বুলেন্স।
Naval-Ambulance-in-Manpura-Medical-Services

    ভোলা থেকে বিচ্ছিন্ন উপজেলা মনপুরা দ্বীপবাসীর চিকিৎসা সেবায় উপজেলা হাসপাতালে যুক্ত হচ্ছে নৌ-অ্যাম্বুলেন্স।


    স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে এই নৌ-অ্যাম্বুলেন্সটি তৈরি করা হয়েছে। আজ মঙ্গলবার অ্যাম্বুলেন্সটি মনপুরায় পৌঁছার কথা থাকলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে নারায়ণগঞ্জের ফতুল্লা ঘাট থেকে ছাড়া সম্ভব হয়নি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, লক্ষাধিক জনবসতিপূর্ণ দ্বীপ উপজেলা মনপুরায় যদি কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়েন তখন তাকে দ্রুত উন্নত চিকিৎসা দেওয়া কিংবা দ্রুত অন্যত্র নেওয়ার ইতোপূর্বে কোনো ব্যবস্থা ছিলো না। ঢাকাগামী লঞ্চ কিংবা ইঞ্জিনচালিত নৌকাই হচ্ছে একমাত্র ভরসা।

তাই রোগীকে মনপুরা হাসপাতাল থেকে ভোলা জেলা শহর কিংবা বরিশাল- ঢাকায় দ্রুত উন্নত চিকিৎসা দেওয়ার লক্ষে মনপুরায় এই নৌ-অ্যাম্বুলেন্সটির ব্যবস্থা করা হয়েছে।

নৌ-অ্যাম্বুলেন্সের জন্য স্বাস্থ্য বিভাগে প্রস্তাব পাঠালে তা অনুমোদন হয়। তার ধারাবাহিকতায় টেন্ডারের মাধ্যমে নৌ-অ্যাম্বুলেন্সটি তৈরি করেছে ঢাকার ফতুল্লায় মেসার্স আকো বোট বিল্ডার্স লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। ১৫ জন ধারণ ক্ষমতা সম্পন্ন অ্যাম্বুলেন্সটিতে নির্মাণে ব্যয় হয়েছে ১১ লক্ষ ৯৫ হাজার ৫০০ টাকা।

ঘণ্টায় ৭ থেকে ১০ নটিক্যাল মাইল গতি সম্পন্ন অ্যাম্বুলেন্সটিতে প্রতি ঘণ্টায় ৪ লিটার ডিজেল ব্যয় হবে। অ্যাম্বুলেন্সটি মনপুরা উপজেলা সদর থেকে মূলভূখণ্ড তজুমদ্দিন ও চরফ্যাসন উপজেলায় আসতে সময় নিবে ১ থেকে সোয়া ঘণ্টা। সম্ভাব্য ভাড়া হবে দেড় থেকে দুই হাজার টাকা।

মনপুরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদুর রশিদ বলেন, এটি আমার একার কোনো চেষ্টা নয়। স্থানীয় জনগণের আগ্রহ উদ্দীপনায় আমি মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিলাম। মন্ত্রণালয় ওই প্রস্তাব অনুমোদন করে।

তিনি বলেন, অ্যাম্বুল্যান্সটি স্থানীয় লোকজন দ্বারা গঠিত একটি পরিচালনা কমিটির মাধ্যমে পরিচালিত হবে। ওই কমিটিই এর ভাড়া নির্ধারণ করবেন।

তিনি জানান, অ্যাম্বুল্যান্সটি আজ মনপুরায় এসে পৌঁছনোর কথা থাকলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। আবহাওয়া অনুকূলে আসলে অ্যাম্বুলেন্সটি মনপুরার উদ্দেশ্যে ছেড়ে আসবে। তবে এর উদ্বোধনের তারিখ এখনো নির্ধারণ করা হয়নি বলে জানান তিনি।

Post A Comment: