যুক্তরাজ্যে এক বিলিয়ন ডলারে নির্মাণ হচ্ছে টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগলের ‘সুপার হেডকোয়াটার্স’। নতুন এই অফিসে যা রয়েছে তা দেখে অনেকের মনে হতে পারে, এটি গুগলের ‘স্বর্গ অফিস’। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাইরে যুক্তরাজ্যের লন্ডনে নির্মাণ হতে যাচ্ছে গুগলের এই নতুন হেডকোয়ার্টার। জানা যায়, গুগলের এই অফিসের আয়তন আট লাখ স্কয়ার ফিট।

যুক্তরাজ্যে এক বিলিয়ন ডলারে নির্মাণ হচ্ছে টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগলের ‘সুপার হেডকোয়াটার্স’। নতুন এই অফিসে যা রয়েছে তা দেখে অনেকের মনে হতে পারে, এটি গুগলের ‘স্বর্গ অফিস’।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাইরে যুক্তরাজ্যের লন্ডনে নির্মাণ হতে যাচ্ছে গুগলের এই নতুন হেডকোয়ার্টার। জানা যায়, গুগলের এই  অফিসের আয়তন আট লাখ স্কয়ার ফিট।

বলা হচ্ছে, গুগলের এই হেডকোয়ার্টারটি নির্মাণ হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে কাজ করার ভালো স্থান।


গুগলের নতুন এই কার্যালয়ে থাকবে অলেম্পিক সাইজের সুইমিং পুল, ফিটনেস সেন্টার, ইন্ডোর স্পোর্টস হল। এই স্পোর্টস হলে খেলা যাবে বাস্কেটবল ও ফুটবল।

এ ছাড়া এতে থাকছে ৩০০ মিটার লম্বা ফাঁঁকা স্থান, যেখানে বাগান তৈরি করা হবে। এখানে বসার স্থান থাকবে যেখানে বসে গুগলের কর্মী যারা গুগলার হিসেবে পরিচিত তাদের বিনামূল্যে খাবারের ব্যবস্থা থাকবে। এই স্থানে বসে তারা কফি পান করবেন।


কার্যালয়ে ভেতরে থাকবে গুগলারদের জন্য হালকা ঘুমানোর ব্যবস্থা যেখানে তারা কাজের অবসরে হালকা বিশ্রাম নিতে পারবেন। এ ছাড়া আরও রয়েছে গোপন কক্ষ, পড়াশোনার জন্য লাইব্রেরি, থিয়েটার ইত্যাদি।

যুক্তরাজ্যে গুগলের কর্মী ৪ হাজার হলেও আরও ৩ হাজার বেশি কর্মীর জন্য ১১ তলা বিশিষ্ট এই ভবনটি নির্মাণ করা হচ্ছে।

জানা যায়, যখন লন্ডনে গুগলের এই সুপার হেডকোয়ার্টারটি নির্মাণ হবে তখন সেখানে পূর্বের দুইটি অফিস বন্ধ করে দেওয়া হবে। 

Post A Comment: