ইফতারের অন্যতম খাবারের আইটেম হলো আলুর চপ। আলুর চপ ছাড়া ইফতার কল্পনা করা যায় না। কত রকমভাবেই না তৈরি করা যায় এই আলুর চপ। আলুর ভিতরে কখনো ডিম দিয়ে আবার কখনো কিমা দিয়ে তৈরি করা হয়। ডিম, কিমা বাদ দিয়ে একটু ভিন্নভাবে তৈরি করতে পারেন আলুর চপ। মজাদার পনির দিয়ে তৈরি করে নিন আলু-পনির টিক্কা। আলুর সাথে পনিরেরও স্বাদ পাবেন এই খাবারটিতে। আসুন তাহলে জেনে নিন আলু-পনির টিক্কার রেসিপিটি।

ইফতারের অন্যতম খাবারের আইটেম হলো আলুর চপ। আলুর চপ ছাড়া ইফতার কল্পনা করা যায় না। কত রকমভাবেই না তৈরি করা যায় এই আলুর চপ।  আলুর ভিতরে কখনো ডিম দিয়ে আবার কখনো কিমা দিয়ে তৈরি করা হয়। ডিম, কিমা বাদ দিয়ে একটু ভিন্নভাবে তৈরি করতে পারেন আলুর চপ। মজাদার পনির দিয়ে তৈরি করে নিন আলু-পনির টিক্কা। আলুর সাথে পনিরেরও স্বাদ পাবেন এই খাবারটিতে। আসুন তাহলে জেনে নিন আলু-পনির টিক্কার রেসিপিটি।

উপকরণ:
_  ১ কাপ সেদ্ধ আলু
_  ১/২ কাপ পনির কুচি
_  ১ টেবিল চামচ ধনে পাতা কুচি
_  ১/৪ কাপ ভেজানো চিঁড়া
_  ১.৫ টেবিল চামচ তিল
_  ১ টেবিল চামচ আমচুর পাউডার
_  ১ টেবিল চামচ শুকনা মরিচ গুঁড়ো
_  ১ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার
_  ১০ টি কাজু বাদাম
_  লবণ স্বাদমত
_  তেল


প্রণালী:
 প্রথমে একটি পাত্রে আলু, পনির কুচি, চিঁড়ে, ধনে পাতা কুচি, জিরা গুঁড়ো, তিল, আমচুর পাউডার, শুকনা মরিচ গুঁড়ো, কর্ণ ফ্লাওয়ার, লবণ সব একসাথে মিশিয়ে নিন। চিঁড়ের পরিবর্তে পাউরুটির গুঁড়োও ব্যবহার করতে পারেন। হাতে কিছু পরিমাণ তেল মাখিয়ে নিন। এবার আলু-পনিরের ডো থেকে কিছুটা অংশ হাতে নিয়ে গোল করে নিন। এমনভাবে গোল করতে হবে যেন টিক্কার চারপাশ সমান হয়। এরপর টিক্কাগুলোর মাঝে একটি করে কাজু বাদাম দিয়ে দিন। চুলায় তেল গরম হয়ে এলে টিক্কাগুলো  তেলে দিয়ে দিন। বাদামী রং না হওয়া পর্যন্ত ভাজুন। ব্যস তৈরি হয়ে গেলো আলু পনির টিক্কা।

Post A Comment: