ঢাকার চারপাশের নদীগুলো দখলমুক্ত করে সচল রাখলে জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি এক শতাংশ বাড়বে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

ঢাকার চারপাশের নদীগুলো দখলমুক্ত করে সচল রাখলে জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি এক শতাংশ বাড়বে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।


সোমবার ‘আনলকিং দি ট্রান্সফরমেটিভ পাওয়ার অফ ওয়াটার’ বিষয়ক বিশ্বব্যাংকের কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বারবার এসব নদী দখলমুক্ত করা হলেও আবার সেগুলো দখল হয়ে যায়, ফলে নৌ-চলাচল বাধাগ্রস্ত হয়। আমাদের এ নৌ-পথ ব্যবহার করতে হবে।

আমির হোসেন আমু বলেন, আমরা দক্ষিণ এশিয়ায় নদীপথে সহজে মালামাল আনা-নেওয়ার জন্য পদক্ষেপ নিয়েছি। বিশ্বব্যাংক এতে আমাদের সহায়তা করবে।

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, সরকার ৬৫টি প্রধান নদীপথ চিহ্নিত করেছে মালামাল পরিবহনের জন্য। এর মধ্যে ১২টি নদীপথকে গুরুত্ব দেওয়া হয়েছে। এরইমধ্যে বিশ্বব্যংকের সহায়তায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্রান্সপোর্ট স্টাডিস রিসিপিয়েন্ট এক্সজুটেট ট্রাস্ট ফান্ড (আরইটিএফ) প্রকল্পের মাধ্যমে চূড়ান্ত করা হয়েছে। ফলে নিরাপদ ও কার্যকর পণ্য ও যাত্রী পরিবহন সম্ভব হচ্ছে। টিটাগাং ঢাকা আশুগঞ্জ অভ্যন্তরীণ নৌ করিডোর এবং আঞ্চলিক যোগাযোগসংক্রান্ত একটি প্রকল্প বাস্তবায়ন করছে বিআইডব্লিউটিএ।

‘আনলকিং দি ট্রান্সফরমেটিভ পাওয়ার অফ ওয়াটার’ বিষয়ক কর্মশালায় আরও বক্তব্য দেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিশ্বব্যংকের ভারপ্রাপ্ত কান্টি ডিরেক্টর রাজেশ্বরি এস পারালকার।

মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং নেদারল্যান্ড তাদের নৌপথ ব্যবহার করে অর্থনৈতিক প্রবৃদ্ধি করেছে জানিয়ে বক্তারা বলেন, ‘নৌপথে পণ্য আনা-নেয়া সহজ ও তুলনামূলক ঝুঁকিমুক্ত। অর্থও কম খরচ হয় এবং পরিবেশবান্ধবও। তাই এ পথের উন্নয়নে তাগিদ দেন বক্তারা।

এক প্রশ্নের জবাবে শাজাহান খান বলেন, আমাদের ঢাকার নদীপথগুলো বর্ষা মৌসুমে যাত্রীরা চলাচল করেলেও শুষ্ক মৌসুমে নদীর পানিতে দুর্গন্ধ থাকায় যাত্রী পাওয়া যায় না। এজন্য আমরা ঢাকার নদীপথ উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ নিয়েছি।

শাজাহান খান বলেন, আবহাওয়া এখন ভালো না, আমরা সতর্ক আছি। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় যেন কোনো লঞ্চ ছাড়তে না পারে সে ব্যাপারে আমরা সতর্ক আছি। কোনো ফিটনেসবিহীন লঞ্চ যেন চলাচল না করতে পারে সে ব্যাপারে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) নির্দেশন দেওয়া হয়েছে। আমরা কয়েকদিন আগে এ ব্যাপারে একটি মিটিং করেছি।

Post A Comment: