সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন তিনি। ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের পর বাংলাদেশের রাজনীতির কেন্দ্রবিন্দুতে চলে আসেন জিয়াউর রহমান।

 

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন তিনি। ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের পর বাংলাদেশের রাজনীতির কেন্দ্রবিন্দুতে চলে আসেন জিয়াউর রহমান।


বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়কও ছিলেন তিনি। মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য বাংলাদেশ সরকার জিয়াউর রহমানকে বীর উত্তম খেতাবে ভূষিত করে।


১৯৩৬ সালের ১৯শে জানুয়ারি বাংলাদেশের বগুড়া জেলার বাগবাড়ী গ্রামে জন্ম গ্রহণ করেন জিয়াউর রহমান। তার পিতার নাম ছিল মনসুর রহমান এবং মাতার নাম ছিল জাহানারা খাতুন ওরফে রানী। পাঁচ ভাইদের মধ্যে জিয়াউর রহমান ছিলেন দ্বিতীয়। ১৯৫৩ সালে করাচিতে ডি.জে. কলেজে ভর্তি হন জিয়াউর রহমান। একই বছর তিনি কাকুল মিলিটারি একাডেমীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন।


১৯৭৭ সালের ২১শে এপ্রিল বাংলাদেশের অষ্টম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন জিয়াউর রহমান। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রতিষ্ঠা করেন তিনি। চার বছর বাংলাদেশ শাসন করার পর ১৯৮১ সালের ৩০শে মে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহত হন জিয়াউর রহমান। প্রতি বছর দিনটি তার শাহাদাতবার্ষিকী হিসেবে পালন করে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো।

এবারও দিনটি উপলক্ষে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো ২৭ মে থেকে ১০ জুন পর্যন্ত ১৫ দিনের কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, পোস্টার প্রকাশ ও কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন, সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, জিয়ার কবরে ফুল দেওয়া ও ফাতেহা পাঠ, দরিদ্রদের মধ্যে খাদ্য ও বস্ত্রসামগ্রী বিতরণ, রক্তদান কর্মসূচি ইত্যাদি।


মঙ্গলবার সকাল ছয়টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে। একইভাবে সারা দেশে দলীয় কার্যালয়গুলোতে এই কর্মসূচি পালন করা হবে। সকাল ১০টায় জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে কবর প্রাঙ্গণে দোয়া মাহফিলেও অংশ নেবেন তিনি।


ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে সেখানে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন বিএনপি চেয়ারপারসন। পরে গরিব ও দুস্থ মানুষের মধ্যে ইফতারি বিতরণ করা হবে। এছাড়া জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে জিয়াউর রহমানের জীবনী নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ছাত্রদল।


দিনটি উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৯ মে সোমবার গণমাধ্যমে দেওয়া এক বাণীতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।


জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী যথাযথ মর্যাদায় পালনের জন্য দল, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণের প্রতি আহবানও জানান বিএনপি মহাসচিব।

Post A Comment: