চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিপক্ষ কে? অস্ট্রেলিয়া? নিউজিল্যান্ড? নাকি স্বাগতিক ইংল্যান্ড? সাবেক অস্ট্রেলিয়ান চায়না ম্যান ব্র্যাড হগের মতে, মাশরাফি বিন মুর্তজাদের মূল প্রতিপক্ষ ইংল্যান্ডের বৈরি কন্ডিশন। সম্প্রতি এক সাক্ষাতকারে চ্যাম্পিয়ন্স ট্রফি প্রসঙ্গে হগ জানিয়েছেন, ইংল্যান্ডের অপরিচিত কন্ডিশনে গিয়ে ভোগান্তিতে পড়বে বাংলাদেশ।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিপক্ষ কে? অস্ট্রেলিয়া? নিউজিল্যান্ড? নাকি স্বাগতিক ইংল্যান্ড? সাবেক অস্ট্রেলিয়ান চায়না ম্যান ব্র্যাড হগের মতে, মাশরাফি বিন মুর্তজাদের মূল প্রতিপক্ষ ইংল্যান্ডের বৈরি কন্ডিশন।

সম্প্রতি এক সাক্ষাতকারে চ্যাম্পিয়ন্স ট্রফি প্রসঙ্গে হগ জানিয়েছেন, ইংল্যান্ডের অপরিচিত কন্ডিশনে গিয়ে ভোগান্তিতে পড়বে বাংলাদেশ।

তিনি বলেন, ‘আমি মনে করি, বাংলাদেশ ইংল্যান্ডের কন্ডিশনের সাথে মানিয়ে নিতে সংগ্রাম করবে। সেখানে এই কাজটা তাদের জন্য অনেক কঠিন হবে।’

জুন মাসের প্রথম দিন থেকে ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষ আট দল নিয়ে শুরু হবে এই টুর্নামেন্ট। সেখানে নিজের ফেবারিট দলের নাম বলতে গিয়ে অস্ট্রেলিয়াকেই এগিয়ে রেখেছেন হগ।

তার ভাষায়, ‘অস্ট্রেলিয়া শিরোপা জয়ের যোগ্যতা রাখে। ভারতও অনেক প্রতিযোগিতা করবে। দক্ষিণ আফ্রিকাও তালিকায় থাকবে।‘ মূলত টুর্নামেন্টে নিজের ফেবারিটদের নাম উল্লেখ করতে গিয়েই বাংলাদেশের প্রসঙ্গ টেনেছেন অস্ট্রেলিয়ার হয়ে ১২৩ ওয়ানডেতে ১৫৬ উইকেট নেওয়া এই অলরাউন্ডার।

এদিকে, বৈরি কন্ডিশনের ব্যাপারটা আগে থেকেই পরিকল্পনায় রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যার ধারাবাহিকতায় ইংল্যান্ডে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্পও করেছে লাল-সবুজ জার্সিধারীরা। ডিউক অব নরফোক ও সাসেক্সের সঙ্গে খেলেছে দুটি প্রস্তুতি ম্যাচ।

কন্ডিশনিং ম্যাচ শেষে আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলতে এই মুহূর্তে বাংলাদেশ অবস্থান করছে আয়ারল্যান্ডে। ইংলিশ কন্ডিশনের সাথে অনেকখানি সামঞ্জস্য রয়েছে আইরিশ আবহাওয়ার। ভোগান্তিটা সেখানে ভালোই টের পেয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। সিরিজের উদ্বোধনী ম্যাচে ডাবলিনের মালাহাইডের সবুজ উইকেটে শুরুর দিকে বাংলাদেশি ব্যাটসম্যানদের যথেষ্ট ভুগিয়েছেন আইরিশ বোলাররা।

Post A Comment: