বাঙ্গালিদের পছন্দের একটি খাবার হলো মিষ্টি। আর বৈশাখের দিনে মিষ্টিমুখ হবে না তা কি হয়? মোটেও না। বাজারের কেনা রসগোল্লার পরিবর্তে ঘরে তৈরি করে নিতে পারেন রসগোল্লা। ছানা দিয়ে তৈরি করতে পারেন মজাদার স্পঞ্জ রসগোল্লা। কীভাবে? জেনে নিন এর সম্পূর্ণ রেসিপিটি।


বাঙ্গালিদের পছন্দের একটি খাবার হলো মিষ্টি। আর বৈশাখের দিনে মিষ্টিমুখ হবে না তা কি হয়? মোটেও না। বাজারের কেনা রসগোল্লার পরিবর্তে ঘরে তৈরি  করে নিতে পারেন রসগোল্লা।  ছানা দিয়ে তৈরি করতে পারেন মজাদার স্পঞ্জ রসগোল্লা। কীভাবে? জেনে নিন এর সম্পূর্ণ রেসিপিটি।

উপকরণ:
ছানা তৈরির জন্য
- ১ লিটার দুধ
- ২ টেবিল চামচ লেবুর রস
- ১ কাপ পানি
চিনির সিরা তৈরির জন্য
- ১.৫ কাপ চিনি
- ৮ কাপ পানি

প্রণালী:
১। প্রথমে একটি প্যানে এক লিটার দুধ অল্প আঁচে জ্বাল দিতে দিন। জ্বাল দেওয়ার সময় সারাক্ষণ নাড়তে থাকুন। কিছুটা ঘন হয়ে এলে এতে লেবুর রস দিয়ে দিন। লেবুর রস দিয়ে নাড়তে থাকুন। দুধ ছানা হয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলুন। একটি পাতলা কাপড়ে ঢালুন। পানি এবং ছানা আলাদা করে নিন। ছানা ভালো করে চিপে নিন যাতে ছানাতে কোনো পানি না থাকে। ছানা কাপড়ে পেঁচিয়ে ঝুলিয়ে রাখুন ৩০ মিনিট। ৩০ মিনিট পর ছানা বের করে মথে নিন। ১০ মিনিট ছানাগুলো মথুন। ভালো করে ময়ান করা হলে ছোট ছোট বল তৈরি করে রাখুন। একটি বড় পাত্রে ১.৫ কাপ চিনি এবং ৮ গ্লাস পানি দিয়ে জ্বাল দিন। মাঝারি আঁচে ১০ মিনিট জ্বাল দিন। চিনির সিরা ঘন হয়ে এলে এতে ছানার বলগুলো দিয়ে দিন। ঢাকনা দিয়ে ১৫ মিনিট জ্বাল দিন। ঠান্ডা করার জন্য ফ্রিজে রেখে দিতে পারেন কিছুক্ষণ। পেস্তা কুচি দিয়ে পরিবেশন করতে পারেন রসগোল্লা।

Post A Comment: