ডিজিটাল মার্কেটিং কোম্পানি বাইটকোড (ByteCode) এর প্রতিষ্ঠাতা মাহবুব ওসমানী। তিনি দির্ঘদিন ধরে অনলাইন মার্কেটিং এর সাথে জড়িত এবং একজন সফল উদ্যোক্তা। ভিন্ন-খবর.কম এর “ভিন্ন পথের পথিক” হিসেবে আজ থাকছেন মাহবুব ওসমানী। বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং এর বর্তমান অবস্থা ও তার সফলতা'র গল্প, জানাচ্ছেন ইশতিয়াক হোসেন।


ডিজিটাল মার্কেটিং কোম্পানি বাইটকোড (ByteCode) এর প্রতিষ্ঠাতা মাহবুব ওসমানী।  তিনি দির্ঘদিন ধরে অনলাইন মার্কেটিং এর সাথে জড়িত এবং একজন সফল উদ্যোক্তা।  ভিন্ন-খবর.কম এর “ভিন্ন পথের পথিক” হিসেবে আজ থাকছেন মাহবুব ওসমানী।  বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং এর বর্তমান অবস্থা ও তার সফলতা'র গল্প, জানাচ্ছেন ইশতিয়াক হোসেন।  


ওসমানীভিন্ন-খবরঃ আপনার শুরুর পথটা কেমন ছিল, বা শুরুর অভিজ্ঞতা কেমন ছিল? 
ওসমানীঃ আমার শুরুর পথটা যথেষ্ট ভালো ছিলো, প্রচুর কাজ পেতাম তখন।  ভালো খারাপ মিলে কিছু অভিজ্ঞতা তো আছেই, ভালো অভিজ্ঞতা হচ্ছে এক্সপেকটেশনের চেয়ে বেশি ইনকাম , খারাপ অভিজ্ঞতা হচ্ছে অভিজ্ঞ কাছের মানুষদের থেকে হেল্প না পাওয়া। 

ভিন্ন-খবরঃ আপনার প্রতিষ্ঠানের কাজের মধ্যে অন্যদের কাজের সাথে ভিন্নতা আছে কি?
ওসমানীঃ আমাদের কাজের ভিন্নতা হচ্ছে আমরা রিয়েল ইন্টারনেট মার্কেটিং সার্ভিস দিয়ে থাকি যা কিনা অনলাইনকে টার্গেট করে, আর আমরা বাংলাদেশের একদম শুরুর দিকের ডিজিটাল মার্কেটিং সার্ভিস প্রোভাইডার।

ভিন্ন-খবরঃ আপনি অন্যদের থেকে কোন জায়গাটাতে ভিন্ন বলে মনে করেন? এমন একটি কাজের উদাহরন দিন যা এখন সচারচর আপনার ফিল্ডে থাকা অন্যরা করছে না বলে মনে করেন।
ওসমানীঃ ডিজিটাল মার্কেটার হিসাবে আমার ভিন্নতা হচ্ছে, আমি সবার থেকে শিখতে পছন্দ করি, এই জন্য সব মানুষকেই খুব সহজেই আমার কাছে আসার এক্সসেস দেই।  সবাইকে হেল্প করতে চেস্টা করি, যদিও একজন মানুষের দ্বারা এটা সম্ভব না। আমি খুব বেশি মালটি টাস্কিং করি, যার বেশ কিছু ভালো এবং খারাপ দিক আছে।

ভিন্ন-খবরঃ জীবনে অনুপ্রেরনা হিসাবে কাকে অনুসরন করেন এবং তার মধ্যে কোন বিষয়টা অন্যদের চেয়ে বেশী ভিন্ন বলে মনে হয়েছে আপনার কাছে?অনুপ্রেরনা’র ব্যাক্তিটির কোন গুন সবচেয়ে বেশী আপনাকে আকৃষ্ট করে?
ওসমানীঃ কিছু মানুষকে ফলো করি, তবে কাউকেই ১০০% না,  নিজের ভাগ্য নিজে গড়ে নেয়াতে বিশ্বাসী।  সত্যিকারে কাউকে এখনি পাইনি যাকে ১০০% ফলো করা যায়। এই কারণে একেক জনের একেকটা ফলো করি।

ভিন্ন-খবরঃ ভিন্নতা জিনিসটা আপনি কতটা ভালবাসেন?সফল হবার ক্ষেত্রে ভিন্নতা জিনিসটা কতটা প্রয়োজন বলে মনে করেন? ভিন্ন আইডিয়া কিংবা ভিন্নতা সৃষ্টির ক্ষেত্রে একজন তরুন এর কি কি করা উচিত?
ওসমানীঃ ভিন্নতাকে ভালোবাসি, তবে বিজেনেসের ক্ষেত্রে আপনার উদ্যেগ ভিন্ন হতেই হবে তা প্রয়োজনীয় না, আপনি এক্সজিস্টিং বিজনেসের ফাঁকফোঁকর খুঁজে বের করেও নেমে পড়তে পারেন। ভিন্ন আইডিয়া পাওয়ার জন্য প্রচুর পড়াশুনা করা উচিৎ, শিখার মেন্টালিটি রাখতে হবে, কিউরিয়াস হতে হবে, কিছু শিখে তা বাস্তবে প্রয়োগ করে দেখতে হবে।

ভিন্ন-খবরঃ ভবিষ্যতে ভিন্ন কিছু ইচ্ছা রয়েছে যা দেখে সবাই চমকে যাবে? ভিন্নতার এ পথ চলা কতটা চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন? ভিন্ন কিংবা নতুন জিনিস গ্রহনের ক্ষেত্রে আমাদের দেশের মানুষ কতটা উপযোগী?
ওসমানীঃ ভিন্ন ভিন্ন অনেক বিজনেস আইডিয়া আছে, ইনভেস্ট পেলে + এক্সজিস্টিং বিজনেস একটা পর্যায়ে গেলে ওই বিজনেসগুলি  শুরু করবো, ইনশাআল্লাহ। ভিন্ন জিনিস গ্রহনের ক্ষেত্রে আমাদের দেশের মানুষিকতা আছে, কিন্তু অধিকাংশ মানুষের কাছে পর্যাপ্ত ফান্ড নেই।

ভিন্ন-খবরঃ এই খাতে বাংলাদেশের সম্ভাবনা ক্ষেত্রগুল কি কি?এই খাতে তরুনদের আরও সফল হতে করনিয় কি বলে আপনি মনে করেন? সারকার এই খাতকে কিভাবে সহায়তা করতে পারে বলে আপনি মনে করেন?
ওসমানীঃ ডিজিটাল মার্কেটিং ফিল্ডে সামনে অনেক সম্ভাবনা, তবে ক্রিয়েটিভ লোকজন এই ফিল্ডে বেশি আশা দরকার, আর তরুণদের মধ্যে ক্রিয়েটিভিটির সম্ভাবনা বেশি, এই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে সৎ আর পরিশ্রমের মধ্য দিয়ে, তরুণদের লেগে থাকার মানুষিকতা এই ক্ষেত্রে খুব বেশি দরকার। সরকার তরুণদের সত্যিকারের প্রশিক্ষণ দিবে, ফান্ডীং সাপোর্ট করবে আর এইসব করবে রুট লেভেলের এক্সপার্টদের থেকে প্রশিক্ষণ নিয়ে, এটাই সরকারের কাছে  আমাদের দাবী বা চাওয়া বলতে পারেন।

ভিন্ন-খবরঃ ভিন্ন খবর সম্বন্ধে কিছু বলেন?ভিন্ন খবরে “ভিন্ন পথের পথিক” আয়জন আপনার কেমন লাগছে? নতুনদের পথ নির্দেশনার কেমন ধরনের প্রভাব রাখতে পারি?
ওসমানীঃ ভিন্ন খবর আমাদেরকে ভিন্ন ভিন্ন খবর দিয়ে মজা দিবে + অনলাইন রিডার তৈরি করবে এটাই তাদের কাছে প্রত্যাশা। ভিন্ন পথের পথিক আয়োজন আমার ভালো লেগেছে কারন তারা সত্যিকারের এক্সপার্টদের নিয়ে কাজ করছে। নতুনদেরকে বেশি বেশি সাপোর্ট এবং মোটিভেশন দিয়ে আপনারা অনেক প্রভাবিত করতে পারেন।  ধন্যবাদ। 

Post A Comment: