গত ২৪ ঘণ্টায় ভারত থেকে নেমে আসা পানির ঢলে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় প্রায় দুই হাজার বিঘা জমির পাকা বোরো ধান পানির নিচে তলিয়ে গেছে।
 স্লুইস গেট খুলেছে ভারত, ডুবছে গোমস্তাপুর


গত ২৪ ঘণ্টায় ভারত থেকে নেমে আসা পানির ঢলে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় প্রায় দুই হাজার বিঘা জমির পাকা বোরো ধান পানির নিচে তলিয়ে গেছে।


স্বপ্নের ফসল পানির নিচে তলিয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন শত শত কৃষক। পানির ঢল অব্যাহত থাকলে আগামী দু’একদিনের মধ্যে আরো ফসলের ক্ষতির আশঙ্কা করছে কৃষি বিভাগ। 

গোমস্তাপুর উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন ঢাকাটাইমসকে জানান, নওগাঁর সাপাহার উপজেলার ওপারে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের পুনর্ভবা নদীর ওপর একটি স্লুইসগেট খুলে দিয়েছে। ফলে পার্শ্ববর্তী গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের কয়েকটি বিলে প্রবল বেগে পানি প্রবেশ করছে। এতে ডুবে যাচ্ছে কৃষকের ফসল।

তিনি আরো বলেন, যতই সময় গড়াচ্ছে ততই নতুন নতুন এলাকার ধানের ক্ষেত তলিয়ে যাচ্ছে। ফসল বাঁচানোর জন্য স্থানীয় এলাকাবাসী বাঁধ দেয়ার চেষ্টা করলেও সফল হয়নি। কিছু কিছু এলাকায় কৃষকরা আধাপাকা ধানই কাটতে শুরু করেছে। আবার  কোথাও কোথাও অথৈই পানির কারণে অনেক কৃষকের ইচ্ছা থাকলেও আধাপাকা ধান কাটতে পারছেন না।

এদিকে, আজ মঙ্গলবার সকালে উপজেলা নির্বাহী অফিসার ও কৃষি অফিসার ক্ষতিগ্রস্ত এলাকাগুলো সরেজমিন পরিদর্শন করেন।

গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার ফিরোজ মাহমুদ জানান, হঠাৎ করে পানি বেড়ে যাওয়ায় পুনর্ভবা নদীর আশপাশের নিচু এলাকার বোরো ধান পানির নিচে তলিয়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনের জন্য তালিকা তৈরি করা হচ্ছে। তাদের জন্য সরকার ত্রাণের ব্যবস্থা নিচ্ছে।

Post A Comment: