উন্মোচিত হয়েছে বছরের অন্যতম আলোচিত স্মার্টফোন স্যামসাং গ্যালাক্সি এস৮। ফিচার এবং স্পেসিফিকেশনের দিক থেকে স্যামসাংয়ের এই ফ্ল্যাগশিপ সিরিজ সব সময়ই নতুন এক মাত্রা সৃষ্টি করে। এবারও তার ব্যতিক্রম হয়নি। বেজেললেস পর্দা, হোম বাটনকে বিদায় জানানো, উন্নত সেলফি ক্যামেরাসহ বেশ কিছু ফিচার এরই মাঝে প্রযুক্তি দুনিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে।


উন্মোচিত হয়েছে বছরের অন্যতম আলোচিত স্মার্টফোন স্যামসাং গ্যালাক্সি এস৮। ফিচার এবং স্পেসিফিকেশনের দিক থেকে স্যামসাংয়ের এই ফ্ল্যাগশিপ সিরিজ সব সময়ই নতুন এক মাত্রা সৃষ্টি করে। এবারও তার ব্যতিক্রম হয়নি। বেজেললেস পর্দা, হোম বাটনকে বিদায় জানানো, উন্নত সেলফি ক্যামেরাসহ বেশ কিছু ফিচার এরই মাঝে প্রযুক্তি দুনিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে।

দ্য ভার্জ তাদের এক প্রতিবেদনে এ রকম বেশ কিছু অভিনব এবং চমক জাগানো ফিচারের কথা জানাচ্ছে। চোখ বুলিয়ে নেওয়া যাক সেসব ফিচারে-

১। ইনফিনিটি ডিসপ্লে
গ্যালাক্সি এস৮-এ থাকছে পাঁচ দশমিক আট ইঞ্চির পর্দা। বর্তমানে অন্যান্য ফ্ল্যাগশিপের মতোই পর্দার আকার হলেও একদিক থেকে অভিনব এস৮। উপরে এবং নিচের সামান্য অংশ বাদ দিলে স্মার্টফোনের সম্মুখভাগের প্রায় সম্পূর্ণই সুপার অ্যামোলেডের পর্দা। অবশ্য এই বিশালাকার পর্দার জন্য অ্যাসপেক্ট রেশিওতে এসেছে পরিবর্তন। ১৬:৯ অ্যাসপেক্ট রেশিওর পরিবর্তে এস৮-এ সেটি ১৮.৫:৯। অন্যদিকে ছয় দশমিক দুই ইঞ্চির এস৮ প্লাস নামের আরেকটি সংস্করণও নির্মাণ করেছে স্যামসাং।

২। ফোর্স টাচ
অ্যাপলের মতো স্যামসাং তাদের নতুন ফিচারকে ঠিক ‘ফোর্স টাচ’ নামে না ডাকলেও আদতে তার কার্মপদ্ধতি একই। অন্যদিকে স্যামসাং তাদের ফোনের আইকনিক হোম বাটনকে বিদায় জানিয়েছে। তার পরিবর্তে জায়গা করে নিয়েছে ভার্চুয়াল হোম বাটন। তা ছাড়া ফিংগার প্রিন্ট স্ক্যানারের অবস্থান এখন ফোনের পেছনে ক্যামেরার ঠিক পাশে।

৩। উন্নত সেলফি ক্যামেরা
গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনগুলোর ক্যামেরার ব্যাপারে স্যামসাং সব সময় গুরুত্ব দিয়ে থাকে। তবে এস৮-এর ক্ষেত্রে মূল ক্যামেরার তেমন একটা পরিবর্তন আসেনি। তবে সেলফি ক্যামেরায় উৎকর্ষ সাধন করেছে স্যামসাং। ৮ মেগাপিক্সেল এফ/১.৭ লেন্সে রয়েছে অটোফোকাস সুবিধা।

৪। ফেস স্ক্যানিং
‘ফেসিয়াল রিকোগনিশান’ অ্যানড্রয়েড স্মার্টফোনের জন্য একদম নতুন কিছু নয়। তবে গ্যালাক্সি এস৮-এ এই ফিচার আরো বেশি নির্ভুল এবং দ্রুত। ফিংগার ফ্রিন্ট স্ক্যানার ফোনের পেছনে চলে যাওয়ার কারণে এখন আঙ্গুলের পরিবর্তে ব্যবহারকারীর মুখচ্ছবিই আরো বেশি কার্যকর হয়ে উঠবে ফোনের লক খোলার কাজে।

৫। বিক্সবি
মাইক্রোসফট, গুগল কিংবা অ্যাপলের দেখানো পথ অনুসরণ করল স্যামসাং। এস৮ স্মার্টফোনে থাকছে স্যামসাংয়ের নিজস্ব ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট ‘বিক্সবি’। মূলত ফোনের বিভিন্ন ফিচার ব্যবহার-বান্ধব করার দায়িত্বে থাকবে বিক্সবি। রিমাইন্ডার ব্যবহার কিংবা ওয়াই-ফাইয়ের মাধ্যমে ফোনকে অন্য কোনো ডিভাইস যেমন টিভির সঙ্গে যুক্ত করা যাবে বিক্সবির মাধ্যমে।

৬। ডেক্স
শুধু হাতের স্মার্টফোনের মাধ্যমে ডেস্কটপ কম্পিউটারের সব কর্ম সমাধান এখন আর স্বপ্ন নয়। এইচপিসহ বেশ কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান এরই মধ্যে সে উদাহরণ দেখিয়েছে। এস৮-এর মাধ্যমে ডেস্কটপ কম্পিউটারের অভিজ্ঞতা দেওয়ার জন্য স্যামসাং নির্মাণ করেছে ডেক্স। ডেক্স মূলত স্মার্টফোনের সঙ্গে ডেস্কটপ কম্পিউটারকে যুক্ত করার জন্য একটি স্ট্যান্ড, যেখানে থাকছে ইউএসবি-সি-সহ আরো কিছু পোর্ট। যেকোনো ডেস্কটপ কম্পিউটার পর্দাকেই বানিয়ে ফেলবে এস৮-এর ডেস্কটপ সংস্করণ।

৭। ৩.৫ মিমি হেডফোন জ্যাক
অন্যসব টেক জায়ান্ট যখন তাদের ফ্ল্যাগশিপ থেকে ৩.৫ মিমি হেডফোন জ্যাক সরিয়ে ফেলায় ব্যস্ত, স্যামসাং তখনো এস৮-এ যত্নসহ জায়গা দিয়েছে হেডফোন জ্যাককে। যদিও এস৮ সর্বশেষ ব্লুটুথ প্রযুক্তি ব্লুটুথ ৫ সমর্থন করে, তারপরও হেডফোন ব্যবহারের ক্ষেত্রে তারা সম্পূর্ণ ব্লুটুথের ওপর নির্ভরশীল হয়নি। পুরোনো হেডফোন জ্যাকই এখনো বেশির ভাগ ব্যবহারকারীর জন্য বেশ আস্থার নাম।

৮। নিরাপদ ব্যাটারি
স্যামসাংয়ের জন্য এক কালো অধ্যায়ের নাম নোট ৭। তাদের এই ফ্ল্যাগশিপের ব্যাটারি বিস্ফোরণ শুধু তাদের বিলিয়ন ডলারের লোকসানই করেনি, চরমভাবে ক্ষতিগ্রস্ত করেছে তাদের ভাবমূর্তি। ক্রেতাদের আস্থার জায়গাতেও বড় একটি ফাটল ধরিয়েছে। তবে এস৮-এ এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না বলেই মনে করছে প্রতিষ্ঠানটি। স্যামসাং জানিয়েছে, আট ধাপে বিভিন্ন ধরনের নিরীক্ষা চালানো হয়েছে ব্যাটারি নিয়ে। আশা রাখা যায়, নোট ৭-এর ভাগ্য বরণ করতে হবে না এস৮-কে।

Post A Comment: