ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের উদ্ভাবক স্যার টিম বার্নার্স লি বিশ্বব্যাপী ইন্টারনেট যুগের ২৮ বছর পূর্তিতে ইন্টারনেটে তথ্যের অপব্যবহার ও ভুয়া খবর মোকাবেলায় কিছু পরিকল্পনার কথা জানিয়েছেন। ইন্টারনেট প্রযুক্তির ২৮ বছর পূর্তিতে তিনি একটি খোলা চিঠি দিয়েছেন। চিঠিতে টিম বলেন, তিনি ব্যক্তিগত তথ্যের অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম এমন কার্যকরী ব্যবস্থা উদ্ভাবনের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। এ ছাড়া তিনি অনলাইনে অহেতুক বিজ্ঞাপন প্রদর্শন বন্ধেরও পক্ষে মত দিয়েছেন। চিঠিতে তিনি মূলত তিনটি সমস্যার কথা উল্লেখ করেন।

  ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের উদ্ভাবক স্যার টিম বার্নার্স লি বিশ্বব্যাপী ইন্টারনেট যুগের ২৮ বছর পূর্তিতে ইন্টারনেটে তথ্যের অপব্যবহার ও ভুয়া খবর মোকাবেলায় কিছু পরিকল্পনার কথা জানিয়েছেন। 

ইন্টারনেট প্রযুক্তির ২৮ বছর পূর্তিতে তিনি একটি খোলা চিঠি দিয়েছেন। চিঠিতে টিম বলেন, তিনি ব্যক্তিগত তথ্যের অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম এমন কার্যকরী ব্যবস্থা উদ্ভাবনের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। এ ছাড়া তিনি অনলাইনে অহেতুক বিজ্ঞাপন প্রদর্শন বন্ধেরও পক্ষে মত দিয়েছেন। চিঠিতে তিনি মূলত তিনটি সমস্যার কথা উল্লেখ করেন। 

১. মানুষ তার নিজের ব্যক্তিগত তথ্যের ওপর থেকে ক্রমান্বয়ে নিয়ন্ত্রণ হারাচ্ছে।
২. সোশ্যাল মিডিয়া এবং সার্চ ইঞ্জিনের মাধ্যমে ভুল তথ্য এবং ভুয়া খবর ছড়িয়ে পড়ছে।
৩. অনলাইনে রাজনৈতিক বিজ্ঞাপন, যা আরও স্বচ্ছতা এবং বোধগম্য হওয়ার দরকার রয়েছে। 

বার্নার্স লি পরামর্শ দেন, ওয়েব ব্যবহারকারীদের প্রতিষ্ঠান এবং সরকারকে এ ব্যাপারে চাপ দেওয়ার জন্য। যা ব্যবহারকারীদের নিরাপদে তথ্য শেয়ারিং এবং সঠিক তথ্য পেতে সাহায্য করতে পারে বলে তিনি আশা করেন।  

সূত্র: সিনেট

Post A Comment: