মুশফিকুর রহীম, সাকিব আল হাসান ও তামিম ইকবাল বাংলাদেশের ক্রিকেটের তিন সেরা স্তম্ভ এখন। বাংলাদেশ টেস্টও জিতছে ধারাবাহিকভাবে। তাতে তাদের প্রভাব থাকছে খুব। আর সেই প্রভাবের ঢেউ গিয়ে লাগছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির বিশ্ব খেলোয়াড় র‍্যাঙ্কিংয়ে। এই যেমন এক সপ্তাহের মধ্যে বিশ্বের এক নম্বর অলরাউন্ডারের জায়গাটা আবার পুনরুদ্ধার করেছেন সাকিব। ব্যাটিংয়ে ৫ ধাপের এই লাফে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্টেও পৌঁছে গেছেন। শুধু তাই নয়, মঙ্গলবার ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি প্রকাশিত বিশ্ব খেলোয়াড় র‍্যাঙ্কিংয়ে ব্যাটিংয়ে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্টে টাইগার অধিনায়ক মুশফিক। বিরাট একটা লাফ দিয়েছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। কলম্বোতে দেশের শততম টেস্টে ঐতিহাসিক জয়ের ম্যাচে দেশের ও খেলোয়াড়দের অনেক অর্জন। আর এটি, রাচি ও ওয়েলিংটন টেস্ট শেষে প্রকাশিত আইসিসির র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের নামটাও উজ্জ্বল। ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা বাঁহাতি সাকিব ৫ লাফে ২১ নম্বরে। ঐতিহাসিক টেস্ট জয়ের ম্যাচের সেরা খেলোয়াড় তামিম ৯ ধাপের এক বিশাল লাফে ক্যারিয়ার সেরা ২৪ নম্বরে চলে এসেছেন। আর আগের ম্যাচের পরই ক্যারিয়ার সেরা রেটিং-র‍্যাঙ্কিংয়ে থাকা মুশফিক ১ ধাপ উন্নতি করে এখন ২৮ নম্বরে।


মুশফিকুর রহীম, সাকিব আল হাসান ও তামিম ইকবাল বাংলাদেশের ক্রিকেটের তিন সেরা স্তম্ভ এখন। বাংলাদেশ টেস্টও জিতছে ধারাবাহিকভাবে। তাতে তাদের প্রভাব থাকছে খুব। আর সেই প্রভাবের ঢেউ গিয়ে লাগছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির বিশ্ব খেলোয়াড় র‍্যাঙ্কিংয়ে। এই যেমন এক সপ্তাহের মধ্যে বিশ্বের এক নম্বর অলরাউন্ডারের জায়গাটা আবার পুনরুদ্ধার করেছেন সাকিব। ব্যাটিংয়ে ৫ ধাপের এই লাফে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্টেও পৌঁছে গেছেন। শুধু তাই নয়, মঙ্গলবার ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি প্রকাশিত বিশ্ব খেলোয়াড় র‍্যাঙ্কিংয়ে ব্যাটিংয়ে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্টে টাইগার অধিনায়ক মুশফিক। বিরাট একটা লাফ দিয়েছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

কলম্বোতে দেশের শততম টেস্টে ঐতিহাসিক জয়ের ম্যাচে দেশের ও খেলোয়াড়দের অনেক অর্জন। আর এটি, রাচি ও ওয়েলিংটন টেস্ট শেষে প্রকাশিত আইসিসির র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের নামটাও উজ্জ্বল। ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা বাঁহাতি সাকিব ৫ লাফে ২১ নম্বরে। ঐতিহাসিক টেস্ট জয়ের ম্যাচের সেরা খেলোয়াড় তামিম ৯ ধাপের এক বিশাল লাফে ক্যারিয়ার সেরা ২৪ নম্বরে চলে এসেছেন। আর আগের ম্যাচের পরই ক্যারিয়ার সেরা রেটিং-র‍্যাঙ্কিংয়ে থাকা মুশফিক ১ ধাপ উন্নতি করে এখন ২৮ নম্বরে।

মুশফিক ব্যাট হাতে দারুণ ধারাবাহিক। এই মুহূর্তে দেশের সেরা ব্যাটসম্যানের লড়াইটা সাকিবের সাথে চলে তার। তবে অনেক দিক দিয়ে মুশফিককে এগিয়ে রাখতে হয়। পি.সারায় জয় নিয়েই মাঠ ছেড়েছিলেন তিনি। ব্যাট হাতে ধারাবাহিকতায় ক্যারিয়ারসেরা ৬৪৪ রেটিং পয়েন্ট টাইগার অধিনায়কের। তার ক্যারিয়ারের সর্বোচ্চ র‍্যাঙ্কিং ২৭। ওটা টপকে যাওয়ার কাছে ২৯ বছরের ডানহাতি ব্যাটসম্যান মুশফিক।

তামিম ইকবাল দেশের সবচেয়ে বেশি রানের মালিক তিন সংস্করণেই। কলম্বোতে দ্বিতীয় ইনিংসে ম্যাচ জেতানো ৮২ রানের ইনিংস খেলেছিলেন। খুব বড় রান না করলেও নিয়মিত রানে আছেন বলেই ৯ ধাপ উন্নতি হলো তার। তবু টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরার চেয়ে এখনো বেশ দূরে তামিম। ২০১১ সালে ১৭ নম্বরে উঠে গিয়েছিলেন। এবারের লাফে ৬৫৪ পয়েন্ট নিয়ে ২৪ নম্বরে ২৮ বছরের বাঁহাতি ব্যাটসম্যান তামিম। 

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৩৯ নম্বরে কলম্বো টেস্ট মিস করা মুমিনুল হক। টানা তিন ফিফটি করা সৌম্য সরকার ৫৫ নম্বরে। মাহমুদউল্লাহ ৫৬। ইমরুল কায়েস ৬১, মোসাদ্দেক হোসেন ৮৮, সাব্বির রহমান ৮৯ নম্বরে আছেন। 

টেস্টের বিশ্ব ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গাটি অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথই ধরে রেখেছেন। তবে বিরাট কোহলিকে এবার টপকে গেছেন চেতেশ্বর পুজারা। গেল ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান পুজারা এখন দুইয়ে। জো রুট ৩। কোহলি চার নম্বরে। কেন উইলিয়ামসন ৫ নম্বরে উঠে আছেন। সেরা দশে এরপর যথাক্রমে আছেন আজহার আলি, ইউনিস খান, ডেভিড ওয়ার্নার, হাশিম আমলা ও কুইন্টন ডি কক। 


Post A Comment: