ছুটির দিনে সব বাসাতে বিশেষ কিছু রান্না করা হয়। আর ছুটির দিনটি যদি হয় বৃষ্টির দিন, তবে তো কথাই নেই। এই বৃষ্টির দিনে রান্না করতে পারেন বিরিয়ানি। মাংসের বিরিয়ানি তো অনেক হলো এইবার না হয় মাছ দিয়ে তৈরি করে নিন বিরিয়ানি। চিংড়ি মাছ দিয়ে তৈরি করে নিতে পারেন হায়দ্রাবাদি প্রণ বিরিয়ানি। আসুন তাহলে জেনে নেওয়া যাক মজাদার প্রণ বিরিয়ানির রেসিপিটি।


 ছুটির দিনে সব বাসাতে বিশেষ কিছু রান্না করা হয়। আর ছুটির দিনটি যদি  হয় বৃষ্টির দিন, তবে তো কথাই নেই। এই বৃষ্টির দিনে রান্না করতে পারেন বিরিয়ানি। মাংসের বিরিয়ানি তো অনেক হলো এইবার না হয় মাছ দিয়ে তৈরি করে নিন বিরিয়ানি। চিংড়ি মাছ দিয়ে তৈরি করে নিতে পারেন হায়দ্রাবাদি প্রণ বিরিয়ানি। আসুন তাহলে জেনে নেওয়া যাক মজাদার প্রণ বিরিয়ানির রেসিপিটি।


উপকরণ: 
চিংড়ি মাছ ( খোসা ছড়ানো)
১ কাপ টকদই
১/৪ কাপ অলিভ অয়েল
১ চা চামচ গোলাপ জল
১ চা চামচ লেবুর রস
১ চা চামচ হলুদ গুড়ো
১ চা চামচ ধনিয়া গুড়ো
১ চা চামচ জিরা গুড়ো
১ টেবিল চামচ বিরিয়ানি মশলা
১ টেবিল চামচ পাপরিকা
১ চা চামচ আদার পেস্ট
১ চা চামচ রসুনের পেস্ট
১/৪ চা চামচ লাল বা কমলা রং
১ টেবিল চামচ দুধ
১ কাপ পেঁয়াজ বেরেস্তা
১/২ কাপ পুদিনা পাতা
১/২ কাপ ধনিয়া পাতা
৪টি কাঁচা মরচি
১ কাপ বাসমতি চাল
৩ কাপ পানি
১ টেবিল চামচ বিরিয়ানি মশলা
৪টি তেজপাতা
১ চা চামচ জিরা
জাফরান
লবণ


প্রণালী:
১। একটি পাত্রে অলিভ অয়েল, ধনিয়া গুড়ো, হলুদ গুড়ো , জিরা গুড়ো, মরিচ গুড়ো, আদা, রসুনের পেস্ট, তেল, টকদই, পুদিনা পাতা, পেঁয়াজ বেরেস্তা, ধনেপাতা দিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন।
২। এই মিশ্রণে চিংড়ি মাছগুলো দিয়ে মেরিনেইট করতে দিন দুই ঘন্টা।
৩। চুলায় পানি গরম হয়ে এলে এতে বাসমতি চাল, লবণ, তেজপাতা, তেল, জিরা এবং বিরিয়ানি মশলা দিয়ে নাড়তে থাকুন। ঢাকনা দিয়ে এটি ৩ মিনিট রান্না করুন। এরপর ঢাকনা সরিয়ে আরেকবার নাড়ুন। এবার আরো ৫ মিনিট চাল সিদ্ধ করতে দিন। ভাত হয়ে এলে প্যান সরিয়ে দিন।
৪। আরেকটি পাত্রে মেরিনেইট করা চিংড়ি, তার উপর পুদিনা পাতা, ধনেপাতা, পেঁয়াজ বেরেস্তা দিয়ে দিন। তার উপর পোলাও চাল দিয়ে দিন। এর উপর খাওয়ার রং, পুদিনা পাতা, পেঁয়াজ বেরেস্তা, ধনেপাতা কুচি, কাঁচা মরিচ দিয়ে দিন। এর উপর বাকী চালগুলো দিয়ে পেঁয়াজ বেরেস্তা, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, জাফরান দিয়ে দিন।
৫। এবার প্যানটি অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুখটি পেঁচিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।  এটি উচ্চ তাপে ১০ মিনিট রান্না করুন।
৬। এরপর চুলার আঁচ কমিয়ে তাওয়া দিয়ে দিন। তার উপর বিরিয়ানির প্যানটি রাখুন। এটি ২০ মিনিট রাখুন করুন।
৭। এবার ঢাকনা খুলে  বিরিয়ানি নিচ থেকে উপরে নিয়ে আসুন। ব্যস তৈরি হয়ে গেলো হায়দ্রাবাদি প্রণ বিরিয়ানি।

সম্পূর্ণ রেসিপিটি দেখে নিন ভিডিওতে


Post A Comment: