বাঁকানো বা কার্ভড ডিসপ্লে পরবর্তী স্মার্টফোনের নতুন বৈশিষ্ট্য। কিন্তু তা ব্যবহারকারীদের আকর্ষণ করবে কিনা বলা যাচ্ছে না। সামনের ২৯ মার্চ স্যামসাং তাদের নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস-৮ বাজারে নিয়ে আসছে। বর্তমান এস ৭ এজ অ্যাপে যে ডিসপ্লে আছে সেখানে আলাদা করে এজ মেনুও আছে। অর্থাৎ এই ফিচারের জন্য ফোনের ডিসপ্লে বড় না করে অনেক অ্যাপ একই পর্দায় দেখা যাবে। স্যামসাংয়ের ডিসপ্লের এই নতুনত্বের জন্য সবার এখন একই প্রশ্ন- অ্যাপলও একই ফিচার নিয়ে আসার চিন্তা করছে হয়তো। তবে অ্যাপল থেকে এই বিষয়ে কিছু জানানো হয়নি। এক সূত্রে জানা গেছে যে, অ্যাপল আরো মসৃণ ডিসপ্লে নিয়ে আছে। ৫.৩ ইঞ্চির এ ডিসপ্লে এস ৮ কে ছাড়িয়ে যাবে।



বাঁকানো বা কার্ভড ডিসপ্লে পরবর্তী স্মার্টফোনের নতুন বৈশিষ্ট্য। কিন্তু তা ব্যবহারকারীদের আকর্ষণ করবে কিনা বলা যাচ্ছে না। সামনের ২৯ মার্চ স্যামসাং তাদের নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস-৮ বাজারে নিয়ে আসছে। বর্তমান এস ৭ এজ অ্যাপে যে ডিসপ্লে আছে সেখানে আলাদা করে এজ মেনুও আছে। অর্থাৎ এই ফিচারের জন্য ফোনের ডিসপ্লে বড় না করে অনেক অ্যাপ একই পর্দায় দেখা যাবে।

স্যামসাংয়ের ডিসপ্লের এই নতুনত্বের জন্য সবার এখন একই প্রশ্ন- অ্যাপলও একই ফিচার নিয়ে আসার চিন্তা করছে হয়তো। তবে অ্যাপল থেকে এই বিষয়ে কিছু জানানো হয়নি। এক সূত্রে জানা গেছে যে, অ্যাপল আরো মসৃণ ডিসপ্লে নিয়ে আছে। ৫.৩ ইঞ্চির এ ডিসপ্লে এস ৮ কে ছাড়িয়ে যাবে।

স্মার্টফোন কোম্পানির ডিসপ্লে উন্নত করার এ প্রতিযোগিতা ফোনের মূল্য বাড়িয়ে দিচ্ছে। ১০০০ মার্কিন ডলার এ নতুন ফোনের দাম। তবে আইফোন সম্পর্কে খুব বেশি কিছু জানা না গেলেও তারা নতুন ফোনে অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করবে বলে ধারণা করা হচ্ছে।

স্যামসাং কোম্পানি তাদের ফোন কার্ভড ডিসপ্লের জন্য অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করে আসছে। অন্যদিকে অ্যাপল এখনও তাদের ফোনে এলসিডি ডিসপ্লে ব্যবহার করে আসছে।

বাজার গবেষক রায়ান রিথ বলেন, ব্যবহারকারীরা এলসিডি ও অ্যামোলেড ডিসপ্লের মধ্যে পার্থক্য বুঝতে পারে না। তারা ফোন কেনার সময় এ বিষয়ে চিন্তা করে বলে আমি মনে করি না।

২০১৭ সালে আইফোন এলসিডি ডিসপ্লে নিয়ে থাকবে বলে ধারণা করা হচ্ছে। স্যামসাংয়ের অ্যামোলেডের জয়জয়কার থাকবে এ বছরে। অনেকে আশা করছেন অ্যাপল তার ফিচারে পরিবর্তন নিয়ে আসতেও পারে।

Post A Comment: