সার্চ জায়ান্ট গুগলের ওয়েবসাইট সিকিউরিটি চেকে নিজেকে মানুষ প্রমাণ করার জন্য বিরক্তিকর এক ধাপ পার হতে হয়। তবে সে ঝামেলা এবার মিটতে যাচ্ছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি নতুন সিস্টেম ডেভেলপের কথা জানিয়েছে। যেখানে অদৃশ্যভাবেই সিকিউরিটি চেকের কাজ করবে ওয়েবসাইট। গুগল সার্চে সিকিউরিটির জন্য একটি ক্যাপচা দেওয়া হয়, যেখানে ব্যবহারকারীকে কঠিন কিছু প্রশ্নের উত্তর লিখে ওয়েবসাইটে ঢুকতে হয়। তবে এই প্রক্রিয়া বদলে নতুন প্রক্রিয়া কার্যকর করছে গুগল। যেখানে আর ক্যাপচা প্রয়োজন হবে না। নতুন প্রক্রিয়ায় ওয়েবসাইটে একজন ব্যবহারকারী কিভাবে ইন্টারেক্ট করে তা ট্র্যাক করে সিস্টেমটি নিজেই ঠিক করে নেবে আসল ও নকল। ফলে গুগলের এই নতুন সিস্টেম চালু হলে ব্যবহারকারীর ক্যাপচা পূরণে অতিরিক্ত সময় ব্যয় কমবে বলে আশা করা যায়। সূত্র বিবিসি

সার্চ জায়ান্ট গুগলের ওয়েবসাইট সিকিউরিটি চেকে নিজেকে মানুষ প্রমাণ করার জন্য বিরক্তিকর এক ধাপ পার হতে হয়। তবে সে ঝামেলা এবার মিটতে যাচ্ছে।

সম্প্রতি প্রতিষ্ঠানটি নতুন সিস্টেম ডেভেলপের কথা জানিয়েছে। যেখানে অদৃশ্যভাবেই সিকিউরিটি চেকের কাজ করবে ওয়েবসাইট। 

গুগল সার্চে সিকিউরিটির জন্য একটি ক্যাপচা দেওয়া হয়, যেখানে ব্যবহারকারীকে কঠিন কিছু প্রশ্নের উত্তর লিখে ওয়েবসাইটে ঢুকতে হয়। তবে এই প্রক্রিয়া বদলে নতুন প্রক্রিয়া কার্যকর করছে গুগল। যেখানে আর ক্যাপচা প্রয়োজন হবে না।

নতুন প্রক্রিয়ায় ওয়েবসাইটে একজন ব্যবহারকারী কিভাবে ইন্টারেক্ট করে তা ট্র্যাক করে সিস্টেমটি নিজেই ঠিক করে নেবে আসল ও নকল। 

ফলে গুগলের এই নতুন সিস্টেম চালু হলে ব্যবহারকারীর ক্যাপচা পূরণে অতিরিক্ত সময় ব্যয় কমবে বলে আশা করা যায়। 

সূত্রঃ বিবিসি

Post A Comment: