দীপ্তিময়, উজ্জ্বল ত্বক সবার কাম্য। নারী কিংবা পুরুষ উভয়েই পরিষ্কার, নিখুঁত ত্বক পছন্দ করেন। বাজারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য হাজারখানেক পণ্য পাবেন, তবে এই পণ্যগুলোর রয়েছে রাসায়নিক পার্শ্ব প্রতিক্রিয়া যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি ত্বকের ক্ষতিও করে। ত্বকের ক্ষেত্রে প্রাকৃতিক উপাদান সবসময় নিরাপদ। আর তা যদি হয় উজ্জ্বলতা বৃদ্ধি সেক্ষেত্রে অব্যশই প্রাকৃতিক উপাদান ব্যবহার করা উচিত। প্রাকৃতিক নানান উপাদান রয়েছে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে কোমল নিখুঁত ত্বক পেতে সাহায্য করে। এমনি একটি উপাদান হলো কোকো পাউডার। কোকো পাউডার দিয়ে তৈরি জাদুকরী ফেসপ্যাকটির কথা জেনে নিন। যা যা লাগবে: ২ চামচ কোকো পাউডার ১ চামচ টকদই ১ চামচ চিনি। যেভাবে তৈরি করবেন: ১। একটি পাত্রে কোকো পাউডার নিন। ২। এরপর এতে চিনি দিয়ে দিন। কোকো পাউডার এবং চিনি ভালো করে মেশান। ৩। কোকো পাউডার, চিনির মিশ্রণের সাথে টকদই মেশান। ৪। সবগুলো উপাদান একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। ৫। এই প্যাকটি প্রতিদিন বা সপ্তাহে দুই তিনবার ব্যবহার করুন। যেভাবে ব্যবহার করবেন: এই প্যাকটি ব্যবহার পূর্বে ত্বক পানি দিয়ে ধুয়ে নিন। এরপর একটি তোয়ালে দিয়ে মুখটি মুছে ফেলুন। এবার কফির প্যাকটি মুখ এবং ঘাড়ে ভালো করে লাগান। এটি ত্বক এবং ঘাড়ে চক্রাকারে ৫ মিনিট ম্যাসাজ করুন। ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে দুইবার প্যাকটি ব্যবহার করুন।

  দীপ্তিময়, উজ্জ্বল ত্বক সবার কাম্য। নারী কিংবা পুরুষ উভয়েই পরিষ্কার, নিখুঁত ত্বক পছন্দ করেন। বাজারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য হাজারখানেক পণ্য পাবেন, তবে এই পণ্যগুলোর রয়েছে রাসায়নিক পার্শ্ব প্রতিক্রিয়া যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি ত্বকের ক্ষতিও করে। ত্বকের ক্ষেত্রে প্রাকৃতিক উপাদান সবসময় নিরাপদ। আর তা যদি হয় উজ্জ্বলতা বৃদ্ধি সেক্ষেত্রে অব্যশই প্রাকৃতিক উপাদান ব্যবহার করা উচিত। প্রাকৃতিক নানান উপাদান রয়েছে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে কোমল নিখুঁত ত্বক পেতে সাহায্য করে। এমনি একটি উপাদান হলো কোকো পাউডার। কোকো পাউডার দিয়ে তৈরি জাদুকরী ফেসপ্যাকটির কথা জেনে নিন।

যা যা লাগবে:
২ চামচ কোকো পাউডার
১ চামচ টকদই
১ চামচ চিনি অথবা মধু

যেভাবে তৈরি করবেন:
১।  একটি পাত্রে কোকো পাউডার নিন।
২। এরপর এতে চিনি দিয়ে দিন। কোকো পাউডার এবং চিনি ভালো করে মেশান।
৩।  কোকো পাউডার, চিনির মিশ্রণের সাথে টকদই মেশান।
৪। সবগুলো উপাদান একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন।
৫। এই প্যাকটি প্রতিদিন বা সপ্তাহে দুই তিনবার ব্যবহার করুন।

যেভাবে ব্যবহার করবেন:
এই প্যাকটি ব্যবহার পূর্বে ত্বক পানি দিয়ে ধুয়ে নিন। এরপর একটি তোয়ালে দিয়ে মুখটি মুছে ফেলুন। এবার কফির প্যাকটি মুখ এবং ঘাড়ে ভালো করে লাগান। এটি ত্বক এবং ঘাড়ে চক্রাকারে ৫ মিনিট ম্যাসাজ করুন। ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে দুইবার প্যাকটি ব্যবহার করুন।


Post A Comment: