রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে আজ শুক্রবার আলবেনিয়ার মুখোমুখি হবে ইতালি। এই ম্যাচ দিয়েই পেশাদার ক্যারিয়ারের ১০০০তম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন আজ্জুরিদের কিংবদন্তি গোররক্ষক জিয়ানলুইজি বুফন। ৩৯ বছর বয়সী বুফন এই অনুভূতিটাকে ‘বিশাল আনন্দের’ বলে মন্তব্য করেছেন। ইতালির জার্সিতে এটা হবে বুফনের ১৬৮তম ম্যাচ। যা ইউরোপিয়ান ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড। তার পেছনে রয়েছেন স্পেনের ইকার ক্যাসিয়াস এবং লাটভিয়ার ভিটালিজ অ্যাস্তাবজেভস। বিশ্ব রেকর্ড গড়তে তার প্রয়োজন আর মাত্র ১৭টি ম্যাচ। ১৮৪ ম্যাচ খেলে এই তালিকায় সবার উপরে রয়েছেন মিশরের আহমেদ হাসান।

 
রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে আজ শুক্রবার আলবেনিয়ার মুখোমুখি হবে ইতালি। এই ম্যাচ দিয়েই পেশাদার ক্যারিয়ারের ১০০০তম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন আজ্জুরিদের কিংবদন্তি গোররক্ষক জিয়ানলুইজি বুফন। ৩৯ বছর বয়সী বুফন এই অনুভূতিটাকে ‘বিশাল আনন্দের’ বলে মন্তব্য করেছেন।

ইতালির জার্সিতে এটা হবে বুফনের ১৬৮তম ম্যাচ। যা ইউরোপিয়ান ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড। তার পেছনে রয়েছেন স্পেনের ইকার ক্যাসিয়াস এবং লাটভিয়ার ভিটালিজ অ্যাস্তাবজেভস। বিশ্ব রেকর্ড গড়তে তার প্রয়োজন আর মাত্র ১৭টি ম্যাচ। ১৮৪ ম্যাচ খেলে এই তালিকায় সবার উপরে রয়েছেন মিশরের আহমেদ হাসান।

১৯৯৫ সালে পার্মার হয়ে পেশাদার ফুটবলে যাত্রা শুরু করেছিলেন বুফন। তখন তার বয়স মাত্র ১৭। দুই বছর পরই ইতালির জাতীয় দলের জার্সি পড়ার সৌভাগ্য হয় তার। পার্মা হয়ে ২০০১ সালে নতুন করে ঠিকানা গড়েন জুভেন্টাসে। ইতালির এই জায়ান্ট ক্লাবটির হয়ে ৬১২টি ম্যাচ খেলেছেন তিনি। ক্লাব আর জাতীয় দল মিলিয়ে ৯৯৯ ম্যাচ খেলা বুফন গোল খেয়েছেন ৭৯৯টি।

২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপ উপহার দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা বুফন এখন ক্যারিয়ারের শেষ বেলায়। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের পরই বুটজোড়া তুলে রাখার পরিকল্পনা রয়েছে ছয় ফুট তিন ইঞ্চি উচ্চতার এই ইতালিয়ান গোলরক্ষকের।


সূত্র: বিবিসি

Post A Comment: