আমির খান। শুধুমাত্র একজন নায়কের নাম নয়, তিনি নিজেই একটি ব্র্যান্ড। যিনি প্রতিটি ছবিতে নিজেকে মেলে ধরেন নিখুঁত রূপে। ৯০ দশক থেকে অভিনয় শুরু করেন বলিউডে। দু-একটি ছবি ছাড়া তার প্রতিটি ছবিই দারুণ ব্যবসা সফল। সর্বশেষ বাজিমাত করেছেন ‘দঙ্গল’ ছবিতে। দুই কন্যার বাবা মহাবীর পোঘাতের বায়োপিকে নায়ক হয়েও নিজেকে বৃদ্ধ রূপে পর্দায় আনতে এতটুকু দ্বিধা করেন নি আমির। যে কারণে আমির খানকে বলিউডের মি. পারফেকশনিস্ট নামেও ডাকা হয়। আজ এই কিংবদন্তী অভিনেতার ৫২-তম জন্মদিন। বলিউড অভিনেতা আমির খানের পুরো নাম মোহাম্মদ আমির হোসেন খান। তার জন্ম মার্চ ১৪, ১৯৬৫ সালে। চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং সাতটি ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার এবং মনোনয়ন অর্জন করেছেন, এবং ভারত সরকারের পক্ষ থেকে ২০০৩ সালে পদ্মশ্রী এবং ২০১০ সালে পদ্মভূষণ পদক পান। আজ জন্মদিনে জেনে নেওয়া যাওয়া যাক আমিরের জীবনের বেশ কিছু কম জানা তথ্য।


  আমির খান। শুধুমাত্র একজন নায়কের নাম নয়, তিনি নিজেই একটি ব্র্যান্ড। যিনি প্রতিটি ছবিতে নিজেকে মেলে ধরেন নিখুঁত রূপে। ৯০ দশক থেকে অভিনয় শুরু করেন বলিউডে। দু-একটি ছবি ছাড়া তার প্রতিটি ছবিই দারুণ ব্যবসা সফল। সর্বশেষ বাজিমাত করেছেন ‘দঙ্গল’ ছবিতে। দুই কন্যার বাবা মহাবীর পোঘাতের বায়োপিকে নায়ক হয়েও নিজেকে বৃদ্ধ রূপে পর্দায় আনতে এতটুকু দ্বিধা করেন নি আমির। যে কারণে আমির খানকে বলিউডের মি. পারফেকশনিস্ট নামেও ডাকা হয়। আজ এই কিংবদন্তী অভিনেতার ৫২-তম জন্মদিন।


বলিউড অভিনেতা আমির খানের পুরো নাম মোহাম্মদ আমির হোসেন খান। তার জন্ম মার্চ ১৪, ১৯৬৫ সালে। চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং সাতটি ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার এবং মনোনয়ন অর্জন করেছেন, এবং ভারত সরকারের পক্ষ থেকে ২০০৩ সালে পদ্মশ্রী এবং ২০১০ সালে পদ্মভূষণ পদক পান। আজ জন্মদিনে জেনে নেওয়া যাওয়া যাক আমিরের জীবনের বেশ কিছু কম জানা তথ্য।

অ্যাওয়ার্ড শোয়ে যান না আমির। যে বছর ‘দিল’-এর জন্য তিনি সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন, সেবারই ‘ঘায়েল’-এর জন্য মনোনীত হয়েছিলেন সানি দেওলও৷ পুরস্কার ঘরে নেন সানি দেওল। তারপর থেকে এই ধরনের শো বয়কট করেছেন আমির। 

সিনেমায় যতটা সিরিয়াস, বাস্তব জীবনে ততটাই দুষ্টুমি করতে ভালবাসেন তিনি। আমির খান ও জুহি চাওলার বন্ধুত্ব প্রথম থেকেই। কিন্তু একবার জুহির সঙ্গেই এমন রসিকতা করেছিলেন যে দু’জনের কথাবার্তা পর্যন্ত বন্ধ ছিল অনেকদিন।

মাদাম তুসোর মিউজিয়ামে আছে অমিতাভ বচ্চন, শাহরুখ খান, কারিনা কাপুরেরও মূর্তি। সেখানে আমির খানের মূর্তি রাখার জন্য তাকে প্রস্তাব দেয়া হয়েছিল। সেই প্রস্তাবও ফিরিয়ে দিয়েছিলেন আমির।

শাহরুখের ‘ওম শান্তি ওম’ ছবির একটি গানের জন্য ইন্ডাস্ট্রির প্রায় সকলেই হাজির ছিলেন। ধর্মেন্দ্র, মিঠুন চক্রবর্তীরাও বাদ যাননি। কিন্তু পরিচালক ফারাহ খানের প্রস্তাব সবিনয়ে প্রত্যাখান করেন আমির।

মোটে ১৬ বছর বয়সে বন্ধুর সঙ্গে একটি নির্বাক শর্ট ফিল্ম বানিয়েছিলেন আমির। বছর দু’য়েক এক থিয়েটারেও কাজ করেছেন তিনি। মঞ্চের পেছনেই কাজ করতেন তিনি। তারপরই অভিনেতা হবেন ঠিক করেন। যদিও তার বাবার ইচ্ছে ছিল না তিনি অভিনেতা হন।

আমিরের নাকি খাওয়া দাওয়া নিয়ে বদভ্যাস আছে। এমনকি আমির নাকি গোসল  করতে একদম পছন্দ করেন না।

বলিউডে আমির খানই প্রথম নায়ক, যার ছবি ১০০ কোটির ক্লাবে  ঢুকেছিল। ২০০৮ সালে আমির খানের ‘গজিনি’ ছবিটি ১০০ কোটির উপরে ব্যবসা করেছিল।  

আমির খানই প্রথম নায়ক, যিনি ক্যারিয়ারের শীর্ষে থাকাকালীন নিজের প্রযোজনায় ‘সত্যেমেব জয়তে’ নামে সামাজিক সমস্যার উপরে লাইভ টিভি-শো করেছিলেন। 

স্কুল জীবনে দূরন্ত লন-টেনিস প্লেয়ার ছিলেন আমির খান। স্কুল টিমের সদস্যও ছিলেন তিনি। রাজ্য স্তরে স্কুলের প্রতিনিধিত্বও করেছেন। জিতেছেন প্রচুর ট্রফি এবং মেডেল। অভিনেতা না হলে হয়তো লন-টেনিস প্লেয়ারই হতেন তিনি। 


এবার তার জন্মদিনে দেখে নিন আমির খান অভিনীত জনপ্রিয় ১০ সিনেমা-

কেয়ামত সে কেয়ামত তাক
জো জিতা ওহি সিকান্দার
দিল হ্যায় কে মানতা নেহি
মঙ্গল পান্ডে
দিল চাহতা হ্যায়
সারফারোশ
থ্রি ইডিয়টস
পিকে
আকেলে হাম আকেলে তুম
গজিনি

Post A Comment: