সংবাদপত্র কর্মীদের বেতন-ভাতার জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের কাজ সরকার চূড়ান্ত করেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
 The-final-stage-in-the-formation-of-the-wage-board-minister


সংবাদপত্র কর্মীদের বেতন-ভাতার জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের কাজ সরকার চূড়ান্ত করেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।


বৃহস্পতিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদপত্র কর্মচারীদের দুটি সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, 'নবম ওয়েজ বোর্ড গঠনের প্রস্তাবে সরকার নীতিগতভাবে স্বীকৃতি দিয়েছে। সরকার উদ্যোগ নিলেও এটা মূলত সাংবাদিক, কর্মচারী এবং মালিকপক্ষ তথা ত্রিপক্ষীয় ব্যবস্থা।'

একজন বিচারপতি ওয়েজ বোর্ডে নেতৃত্ব দেন জানিয়ে তিনি বলেন, 'বিচারপতি সুবিচার করার চেষ্টা করেন। সেখানে সরকারের পক্ষ থেকে বিচারপতিকে চেয়ারম্যান হিসাবে নিয়োগ দেওয়া হয়। সাংবাদিক, কর্মচারী, শ্রমিক, মালিকপক্ষও প্রতিনিধি দেবেন। এরপর সরকার আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেবে।'

হাসানুল হক ইনু বলেন, ওয়েজ বোর্ডের সদস্যরা ধারাবাহিক আলোচনার মধ্য দিয়ে কাজ এগিয়ে নেবেন।

তিনি বলেন, ওয়েজ বোর্ড বাস্তবায়নে নয় সদস্যের কমিটির সভাপতি মনোনয়নে প্রধানমন্ত্রীর কাছে চিঠি দেওয়া হয়েছে। এরই মধ্যে চারটি সংস্থার প্রতিনিধির মধ্যে বিএফইউজে ও বিএফইউএনপি হকার্স প্রতিনিধি মনোনয়ন দিয়েছে। নোয়াব ও বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশন প্রতিনিধি মনোনয়ন দিয়েছে।

তথ্যমন্ত্রী জানান, এবার বেতার ও টেলিভিশনে কর্মরত সাংবাদিক-কর্মচারীদের ওয়েজ বোর্ডের আওতায় আনা হবে। এ বিষয়ে সরকার নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে। অংশীজনদের কাছে মতামত চাওয়া হয়েছে।

সভায় দুটি সংগঠনের পক্ষ থেকে তথ্যমন্ত্রীর কাছে ১০ দফা সম্বলিত একটি স্মারকলিপি দেওয়া হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে— দ্রুত নবম ওয়েজ বোর্ড বাস্তবায়ন, কর্মচারী-প্রেস শ্রমিকদের জন্য দুঃস্থ কল্যাণ ট্রাস্ট গঠন, অফিস ও আবাসন ব্যবস্থা, নিউজপেপার অ্যাক্ট ১৯৭৪ পুনর্বহাল, সংবাদপত্র শিল্পের নীতিমালা প্রণয়ন ও সাংবাদিক-শ্রমিক-কর্মচারীদের সমান সুবিধা দেয়া, ছাঁটাইকৃত সাংবাদিক-শ্রমিক-কর্মচারীদের বকেয়া-পাওনা পরিশোধ, ছাঁটাই বন্ধ, ট্রেড ইউনিয়ন অধিকার বাস্তবায়ন ও সব পত্রিকায় ওয়েজ বোর্ড বাস্তবায়ন।

বৈঠকে মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসির উদ্দিন আহমেদ, বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের সভাপতি মতিউর রহমান তালুকদার ও বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্স সভাপতি আলমগীর হোসেন খান ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা  উপস্থিত ছিলেন।

Post A Comment: