উত্তর কোরিয়া নতুন করে আরেকটি রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে। পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা না আসলেও, ট্রাম্প প্রশাসনের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।
 

 উত্তর কোরিয়া নতুন করে আরেকটি রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে। পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা না আসলেও,  ট্রাম্প প্রশাসনের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।


চলতি মাসে দ্বিতীয়বারের মতো রকেট ইঞ্জিনের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। দেশটির আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষার অংশ হিসেবেই এ পরীক্ষা চালানো হয়। মার্কিন কর্মকর্তাদের ধারণা, গত শুক্রবার রাতে এই পরীক্ষা চালানো হয়। তবে সর্বশেষ এ পরীক্ষা সফল না, না ব্যর্থ হয়েছে, সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলতে পারেনি তারা। পিয়ংইয়ংয়ের পক্ষ থেকেও এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

এর আগে গত ১৯ মার্চ প্রথমবারের মতো উত্তর কোরিয়ার রকেট ইঞ্জিন পরীক্ষা চালানোর খবর প্রকাশিত হয়। এসময় দেশটির নেতা কিম জং-উন এ পরীক্ষাকে উত্তর কোরিয়ার রকেট প্রযুক্তির ‘নবজন্ম’ বলে উল্লেখ করেছিলেন। এর মধ্য দিয়ে দেশটি বিশ্বমানের স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সক্ষমতা অর্জন করেছে বলেও দাবি করেন তিনি। কিম আরো ঘোষণা দিয়েছিলেন, অচিরেই দেশটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে যাচ্ছে। এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো রকেট ইঞ্জিনের পরীক্ষা, তার সেই ঘোষণা বাস্তবায়নের পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। রয়টার্স।

Post A Comment: