শিববাড়ির আতিয়া মহলে জঙ্গিদের কাছ থেকে যেসব বিস্ফোরক উদ্ধার করা হয়েছে সেগুলো খুবই শক্তিশালী বলে জানিয়েছেন সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান। গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় ‘অপারেশন টোয়াইলাইট’ সম্পর্কে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। বিস্ফোরকগুলি কতোটা শক্তিশালী তার উদাহারণ দিতে গিয়ে ফখরুল আহসান জানান, ‘জঙ্গিদের বোমাগুলি এমনই উচ্চক্ষমতার ছিল যে সেগুলোর বিস্ফোরণ ঘটানোর সময় কলাপসিবল গেট উড়ে গিয়ে পাশের বিল্ডিংয়ে পড়েছে।’ তিনি বলেন, ‘প্রথম দিনের অভিযানে আতিয়া মহল থেকে কিছু বিস্ফোরক উদ্ধার করা হয়। সেগুলো বাড়ির কলাপসিবল গেটের সামনে একটি বালতিতে রাখা হয়েছিল। যখন সেগুলো ডেটোনেট করেছে তখন পুরো কলাপসিবল গেটটা উড়ে এসে পাশের বিল্ডিংয়ে পড়েছে। ওখানে আমাদের তিন চারজন সদস্য ছিল, তারা ছিটকে যায়। পুরো বিল্ডিং কেঁপে উঠে।’ শুধু তাই নয় আতিয়া মহলে যে সেনা কর্মকর্তাদের জীবনের ঝুঁকি নিয়ে অভিযান চালাতে হয়েছে এর প্রমাণ মিলেছে আইএসপিআরের প্রকাশ করা ভিডিওগুলোর একটি দেখেও।
Blast-away-at-the-side-of-the-collapsible-gate 

শিববাড়ির আতিয়া মহলে জঙ্গিদের কাছ থেকে যেসব বিস্ফোরক উদ্ধার করা হয়েছে সেগুলো খুবই শক্তিশালী বলে জানিয়েছেন সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান। গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় ‘অপারেশন টোয়াইলাইট’ সম্পর্কে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

 বিস্ফোরকগুলি কতোটা শক্তিশালী তার উদাহারণ দিতে গিয়ে ফখরুল আহসান জানান, ‘জঙ্গিদের বোমাগুলি এমনই উচ্চক্ষমতার ছিল যে সেগুলোর বিস্ফোরণ ঘটানোর সময় কলাপসিবল গেট উড়ে গিয়ে পাশের বিল্ডিংয়ে পড়েছে।’ তিনি বলেন, ‘প্রথম দিনের অভিযানে আতিয়া মহল থেকে কিছু বিস্ফোরক উদ্ধার করা হয়। সেগুলো বাড়ির কলাপসিবল গেটের সামনে একটি বালতিতে রাখা হয়েছিল। যখন সেগুলো ডেটোনেট করেছে তখন পুরো কলাপসিবল গেটটা উড়ে এসে পাশের বিল্ডিংয়ে পড়েছে। ওখানে আমাদের তিন চারজন সদস্য ছিল, তারা ছিটকে যায়। পুরো বিল্ডিং কেঁপে উঠে।’ শুধু তাই নয় আতিয়া মহলে যে সেনা কর্মকর্তাদের জীবনের ঝুঁকি নিয়ে অভিযান চালাতে হয়েছে এর প্রমাণ মিলেছে আইএসপিআরের প্রকাশ করা ভিডিওগুলোর একটি দেখেও।

ভিডিওতে দেখা গেছে সেনা কমান্ডোরা যখন জঙ্গি আস্তানার দিকে যাচ্ছেন তখন হঠাৎ ভিতর থেকে তাদের লক্ষ্য করে গুলিবর্ষণ শুরু করে জঙ্গিরা। এ সময় সেনা সদস্যরা দেয়ালের পেছনে লুকিয়ে সামনে থাকা কমান্ডোদের ফিরে আসার নির্দেশ দেন। এছাড়া কমান্ডোরা ভেতরে গ্রেনেড নিক্ষেপ করলে জঙ্গিরা সেটা তুলে উল্টো সেনাদের দিকে ছুড়ে মেরেছে এমন নজিরও মিলেছে এই অভিযানে। বাড়ির বিভিন্ন স্থানে বিস্ফোরকও লাগিয়ে রেখেছিল জঙ্গিরা।

Post A Comment: