বহুগুণে গুণান্বিত মধু শুধু খাবার হিসেবে ব্যবহৃত হয় তা নয়। স্বাস্থ্য রক্ষায়, নানা ধরণের অসুখ সারাতে, ওজন কমাতে, ত্বকের যত্নে ও যে কোন রূপচর্চায় দারুন কার্যকরী এই মধু। মধুতে আছে প্রাকৃতিক ময়শ্চারাইজার, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৬, এবং পুষ্টি উপাদান ত্বকের বলিরেখা, রিংকেল, ব্রণসহ নানা সমস্যা দূর করে থাকে। ত্বকের যত্নে মধুর কিছু কার্যকরী ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার। ১। মধু এবং লেবুর রস স্ক্রাব হিসেবে মধু ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ কাঠাবাদাম গুঁড়ো এবং আধা চা চামচ লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া মধু, সি সল্ট এবং লেবুর রস মিশিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন।


বহুগুণে গুণান্বিত মধু শুধু খাবার হিসেবে ব্যবহৃত হয় তা নয়। স্বাস্থ্য রক্ষায়, নানা ধরণের অসুখ সারাতে, ওজন কমাতে, ত্বকের যত্নে ও যে কোন রূপচর্চায় দারুন কার্যকরী এই মধু।  মধুতে আছে প্রাকৃতিক ময়শ্চারাইজার, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৬, এবং পুষ্টি উপাদান ত্বকের বলিরেখা, রিংকেল, ব্রণসহ নানা সমস্যা দূর করে থাকে। ত্বকের যত্নে মধুর কিছু কার্যকরী ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। মধু এবং লেবুর রস
স্ক্রাব হিসেবে মধু ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ কাঠাবাদাম গুঁড়ো এবং আধা চা চামচ লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন।  এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া মধু, সি সল্ট এবং লেবুর রস মিশিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন।

২। মধু এবং হলুদের প্যাক
এক  টেবিল চামচ মধু এবং এক টেবিল চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে এর সাথে দুধ মিশিয়ে নিতে পারেন। এটি ত্বক ভিতর থেকে পরিষ্কার করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৩।  মধু, অ্যাভাকাডো এবং টকদই
১ চা চামচ টকদই, ১ চা চামচ অ্যাভাকাডো ম্যাশ এবং ১ চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখুন। ২০-৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যাভাকাডো এবং টকদই ত্বক  ময়েশ্চারাইজ করে ত্বকে নিয়ে আসে লাবণ্যতা। শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য এটি আর্দশ একটি প্যাক।

৪। মধু এবং চন্দনের গুঁড়োর ফেসপ্যাক
চন্দনের গুড়োর সাথে, মধু এবং লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে  ফেলুন।

৫। মধু এবং ডিমের প্যাক
১টি ডিম, ২ টেবিল চামচ মধু এবং অল্প পরিমাণে বেসন মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬। মধু এবং অ্যালোভেরা জেলের প্যাক
২ চা চামচ বিশুদ্ধ মধু এবং ১ চা চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। এইবার এই প্যাকটি ত্বকে ১০-২০ মিনিট লাগিয়ে রাখুন। এটি ত্বকের জ্বালাপোড়া দূর করে একটি ঠান্ডা ভাব দিবে। সেনসেটিভ ত্বকের জন্য এটি বেশ উপকারী।

৭। মধু, গ্লিসারিন এবং হলুদের প্যাক
এক টেবিল চামচ মধু, এক চিমটি হলুদ এবং গ্লিসারিন একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্রথমে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তবে হলুদের অ্যাালার্জি থাকলে হলুদ ব্যবহার থেকে বিরত থাকুন।

সূত্র: স্টাইলক্রেইজ

Post A Comment: