‘তারুণ্যের হাতে সবুজ অরণ্য’ -বরিশালে ১ম যুব সম্মেলন
‘তারুণ্যের হাতে সবুজ অরণ্য’ -বরিশালে ১ম যুব সম্মেলন

জলবায়ু পরিবর্তনের প্রভাবে বরিশাল কতটা ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং এই ক্ষতি কাটিয়ে উঠতে ও পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে যুব সমপ্রদায়কে কীভাবে কাজে লাগানো যায় তা নিয়ে বরিশালে দুইদিনব্যাপী যুব সম্মেলনের আয়োজন করা হয়েছে।

‘তারুণ্যের হাতে সবুজ অরণ্য’ -বরিশালে ১ম যুব সম্মেলন ‘তারুণ্যের হাতে সবুজ অরণ্য’ -বরিশালে ১ম যুব সম্মেলন
বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয় ,পরিবেশ অধিদপ্তর ও ইউনসেফ বরিশাল অফিসের আয়োজনে ১১ ও ১২ ফেব্রুয়ারি এই সম্মেলন অনুষ্ঠিত হবে। দেশে এই ধরণের সম্মেলন প্রথম বলে জানান আয়োজকরা।
‘নিরাপদ বিশ্ব সবুজ অরণ্য,নিশ্চিত করবে দুর্জয় তারুণ্য’ স্লোগান নিয়ে দক্ষিণাঞ্চলে জলবায়ুর প্রভাবে প্রতিকূলতা মোকাবেলায় ণীতিনির্ধারণী পর্যায়ে শিশু-কিশোর,যুবকদের কন্ঠস্বর তুলে ধরতে গঠন করা হয়েছে ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস’ নামের নেটওয়ার্ক।

বরিশাল সার্কিট হাউসে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে বিভাগীয় কমিশনার মো. গাউস জানান,এই সম্মেলনের মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ‘বরিশাল ঘোষণা’ উপস্থাপন ও কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে।

বরিশাল বিভাগের ছয় জেলার প্রায় পাঁচ শত কিশোর-কিশোরী,যুব সম্প্রদায় এই সম্মেলনে অংশ নিবেন। ছয়টি ভেন্যুতে আয়োজিত অনুষ্ঠানে বরিশাল বিশ্ববিদ্যালয়,পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন আন্তর্জাতিক ও বেসরকারি সংস্থাসমূহ তাদের গৃহীত ২৩টি প্রকল্প/কর্মসূচী/গবেষণা/তথ্যপত্র উপস্থাপন করবে। এছাড়াও আলোকচিত্র প্রদর্শণ,সাইকেল র‌্যালি,বিতর্ক প্রতিযোগিতা,রাখাইন নৃত্যসহ সাংস্কৃতিক অনুষ্ঠান ও মঞ্চ নাটকের আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক মো.নজরুল ইসলাম, ইউনিসেফ বরিশাল ফিল্ডের প্রধান এইচ তৌফিক আহমেদ,যুবনেতা সাকিলা ইসলাম।

Post A Comment: