সাদা পোশাকে অধিনায়ক হিসেবে অনেকটাই সফল বিরাট কোহলি। তার নেতৃত্ব গুণে এখন পর্যন্ত খেলা ১২টি টেস্টের মধ্যে নয়টিতেই জয়ের স্বাদ পেয়েছে ভারত। কিন্তু ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) আসলেই যেন এক অচেনা বিরাটের ভারতকে দেখা যায়। এখন পর্যন্ত কোহলির অধিনায়কত্বে নেওয়া ৫৫টি রিভিউর মধ্যে মাত্র ১৭টি ডিআরএস সিদ্ধান্ত এসেছে ভারতের পক্ষে। বাকি ৩৮টি সিদ্ধান্তই কোহলিবাহিনীর বিপক্ষে গেছে! শুরু থেকেই একমাত্র দেশ হিসেবে ডিআরএসের বিরোধীতা করে আসছে ভারত। দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ থেকে শুরু হয় ভারতের ডিআরএস ব্যবহার। তার পর থেকে সাত ম্যাচে ভারত ডিআরএস ব্যবহার করেছে ৫৫বার। তাতে ভারতের সাফল্যের গড় মাত্র ৩০.৯। সদ্য শেষ হওয়া পুণে টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওপেনার মুরলী বিজয় ও লোকেশ রাহুল প্রথম ছয় ওভারেই নষ্ট করেছেন দুটো ডিআরএস। ফিল্ডিংয়ের সময় নষ্ট হয়েছে চারটি ডিআরএস। ব্যাটিংয়ের সময় তিনটির মধ্যে মাত্র একটি সিদ্ধান্তই গিয়েছে ভারতের পক্ষে। অর্থ্যাৎ মোট সাতটি রিভিউর মধ্যে মাত্র একটি এসেছে কোহলিদের পক্ষে। একটি টেস্ট ম্যাচে মাত্র তিনবারই দুটো রেফারেল সঠিক মতো তুলে আনতে পেরেছে ভারত। তার মধ্যে বিশাখাপত্তনমে ইংল্যান্ডের বিরুদ্ধে নয়টির মধ্যে তিনটি সঠিক ছিল। এছাড়া চেন্নাইয়ে ১০টির মধ্যে তিনটি ও হায়দরাবাদে বাংলাদেশের বিরুদ্ধে ১১টির মধ্যে মাত্র পাঁচটি সিদ্ধান্ত ভারতের পক্ষে গিয়েছে। ডিআরএস সুবিধা নেওয়ার পর থেকে এখন পর্যন্ত সাত টেস্ট ফিল্ডিংয়ের সময়ে ৪২টির মধ্যে ১০টিতেই সাফল্য পেয়েছে ভারত। তবে ফিল্ডিং থেকে অবশ্য ব্যাটিংয়ের ভারতের ডিআরএস ভাগ্য কিছুটা ভালো। ১৩টির মধ্যে সাতটিতে সফল হয়েছে। সূত্রঃ এনডিটিভি

 সাদা পোশাকে অধিনায়ক হিসেবে অনেকটাই সফল বিরাট কোহলি। তার নেতৃত্ব গুণে এখন পর্যন্ত খেলা ১২টি টেস্টের মধ্যে নয়টিতেই জয়ের স্বাদ পেয়েছে ভারত। কিন্তু ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) আসলেই যেন এক অচেনা বিরাটের ভারতকে দেখা যায়।

এখন পর্যন্ত কোহলির অধিনায়কত্বে নেওয়া ৫৫টি রিভিউর মধ্যে মাত্র ১৭টি ডিআরএস সিদ্ধান্ত এসেছে ভারতের পক্ষে। বাকি ৩৮টি সিদ্ধান্তই কোহলিবাহিনীর বিপক্ষে গেছে!

শুরু থেকেই একমাত্র দেশ হিসেবে ডিআরএসের বিরোধীতা করে আসছে ভারত। দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ থেকে শুরু হয় ভারতের ডিআরএস ব্যবহার। তার পর থেকে সাত ম্যাচে ভারত ডিআরএস ব্যবহার করেছে ৫৫বার। তাতে ভারতের সাফল্যের গড় মাত্র ৩০.৯।

সদ্য শেষ হওয়া পুণে টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওপেনার মুরলী বিজয় ও লোকেশ রাহুল প্রথম ছয় ওভারেই নষ্ট করেছেন দুটো ডিআরএস। ফিল্ডিংয়ের সময় নষ্ট হয়েছে চারটি ডিআরএস। ব্যাটিংয়ের সময় তিনটির মধ্যে মাত্র একটি সিদ্ধান্তই গিয়েছে ভারতের পক্ষে। অর্থ্যাৎ মোট সাতটি রিভিউর মধ্যে মাত্র একটি এসেছে কোহলিদের পক্ষে।

একটি টেস্ট ম্যাচে মাত্র তিনবারই দুটো রেফারেল সঠিক মতো তুলে আনতে পেরেছে ভারত। তার মধ্যে বিশাখাপত্তনমে ইংল্যান্ডের বিরুদ্ধে নয়টির মধ্যে তিনটি সঠিক ছিল। এছাড়া চেন্নাইয়ে ১০টির মধ্যে তিনটি ও হায়দরাবাদে বাংলাদেশের বিরুদ্ধে ১১টির মধ্যে মাত্র পাঁচটি সিদ্ধান্ত ভারতের পক্ষে গিয়েছে। 

ডিআরএস সুবিধা নেওয়ার পর থেকে এখন পর্যন্ত সাত টেস্ট ফিল্ডিংয়ের সময়ে ৪২টির মধ্যে ১০টিতেই সাফল্য পেয়েছে ভারত। তবে ফিল্ডিং থেকে অবশ্য ব্যাটিংয়ের ভারতের ডিআরএস ভাগ্য কিছুটা ভালো। ১৩টির মধ্যে সাতটিতে সফল হয়েছে।

সূত্রঃ এনডিটিভি

Post A Comment: