আপনি নিশ্চয়ই প্রতিদিন বা সপ্তাহে অন্তত একদিন গোসল করেন? নিয়মিত গোসলের উপকারিতা নিয়ে হয়তো শুনেছেন। এবার জেনে নিন নিয়মিত গোসল আপনার ক্ষতি করছে কিনা। ১# গরম পানিতে গোসল ভালো আপনি হয়তো জেনেছেন গরম পানিতে গোসল আপনার জন্য উপকারী। কিন্তু চর্ম বিশেষজ্ঞরা বলছেন এটা শরীরের জন্য ক্ষতিকর। গরম পানি আপনার ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে ফেলতে পারে। যেকোনো ধরণের কৃত্রিম ময়েশ্চেরাইজার থেকে ত্বকের প্রাকৃতিক তেল অনেক উপকারী বলে মনে করেন বিশেষজ্ঞরা। ২# দীর্ঘ সময় নিয়ে গোসল ভালো মাঝে মাঝে একটু লম্বা সময় নিয়ে গোসল ভালো। কিন্তু নিয়মিত লম্বা সময় নিয়ে গোসল আপনার ত্বকের জন্য ভালো নয়। গরম পানির মতো দীর্ঘ সময় পানিতে থাকলে আপনার ত্বকের প্রাকৃতিক তেল কমে যেতে পারে। এজন্য স্বাভাবিক উষ্ণতা ও স্বাভাবিক সময়ই গোসলে থাকা উচিত। ৩# পানির উষ্ণতা আপনার লোমকূপে প্রভাব ফেলে আপনি হয়তো জেনেছেন ঠান্ডা পানি আপনার লোমকূপ বন্ধ করে এবং উষ্ণ পানি লোমকূপ খুলে। এ কারণে অনেকে স্টিমিং নিয়ে থাকে। কিন্তু চর্মবিশারদ সিপ্পোরা শাইনহাউস জানান লোমকূপের আকার জিনগত ব্যাপার। এবং এটা পানিতে নামলে পরিবর্তন হয়ে যায় না। ৪# আপনার সকালে গোসল করা উচিত আরেকটা মিথ হচ্ছে সকালে গোসল অনেক উপকারী। অবশ্য এর কিছু সুবিধা আছে। বিশেষ করে সকালে গোসল আপনাকে সতেজ থাকতে সহায়তা করবে বা ঘুম সরাতে সাহায্য করবে। কিন্তু চর্মবিশেষজ্ঞ জুয়েল স্লেশিংগার সুপারিশ করেন রাতে গোসলের ব্যাপারে। তার মতে রাতে গোসল আপনার চামড়া থেকে সারা দিনের ময়লা আবর্জনা সরিয়ে ফেলে। সকালে নয় বরং রাতের বেলা ডিওডোরেন্ট ব্যবহারের পরামর্শ দেন তিনি। রাতের বেলা এটা ব্যবহার করলে নাকি শরীর ভালো শোষণ করতে পারে। ৫# তোয়ালে দিয়ে দ্রুত ভেজা শরীর শুকিয়ে ফেলুন আপনার চামড়ার উপর জোরে ঘষা বন্ধ করুন। এটা আপনার চামড়ার জ্বালাপোড়া তৈরি করতে পারে। তার চেয়ে মোলায়েমভাবে শরীরে তোয়ালে ব্যবহার করুন।

  আপনি নিশ্চয়ই প্রতিদিন বা সপ্তাহে অন্তত একদিন গোসল করেন? নিয়মিত গোসলের উপকারিতা নিয়ে হয়তো শুনেছেন। এবার জেনে নিন নিয়মিত গোসল আপনার ক্ষতি করছে কিনা।


১# গরম পানিতে গোসল ভালো
আপনি হয়তো জেনেছেন গরম পানিতে গোসল আপনার জন্য উপকারী। কিন্তু চর্ম বিশেষজ্ঞরা বলছেন এটা শরীরের জন্য ক্ষতিকর। গরম পানি আপনার ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে ফেলতে পারে। যেকোনো ধরণের কৃত্রিম ময়েশ্চেরাইজার থেকে ত্বকের প্রাকৃতিক তেল অনেক উপকারী বলে মনে করেন বিশেষজ্ঞরা।



২# দীর্ঘ সময় নিয়ে গোসল ভালো
মাঝে মাঝে একটু লম্বা সময় নিয়ে গোসল ভালো। কিন্তু নিয়মিত লম্বা সময় নিয়ে গোসল আপনার ত্বকের জন্য ভালো নয়। গরম পানির মতো দীর্ঘ সময় পানিতে থাকলে আপনার ত্বকের প্রাকৃতিক তেল কমে যেতে পারে। এজন্য স্বাভাবিক উষ্ণতা ও স্বাভাবিক সময়ই গোসলে থাকা উচিত।


৩# পানির উষ্ণতা আপনার লোমকূপে প্রভাব ফেলে
আপনি হয়তো জেনেছেন ঠান্ডা পানি আপনার লোমকূপ বন্ধ করে এবং উষ্ণ পানি লোমকূপ খুলে। এ কারণে অনেকে স্টিমিং নিয়ে থাকে। কিন্তু চর্মবিশারদ সিপ্পোরা শাইনহাউস জানান লোমকূপের আকার জিনগত ব্যাপার। এবং এটা পানিতে নামলে পরিবর্তন হয়ে যায় না।   

৪# আপনার সকালে গোসল করা উচিত
আরেকটা মিথ হচ্ছে সকালে গোসল অনেক উপকারী। অবশ্য এর কিছু সুবিধা আছে। বিশেষ করে সকালে গোসল আপনাকে সতেজ থাকতে সহায়তা করবে বা ঘুম সরাতে সাহায্য করবে। কিন্তু চর্মবিশেষজ্ঞ জুয়েল স্লেশিংগার সুপারিশ করেন রাতে গোসলের ব্যাপারে। তার মতে রাতে গোসল আপনার চামড়া থেকে সারা দিনের ময়লা আবর্জনা সরিয়ে ফেলে। সকালে নয় বরং রাতের বেলা ডিওডোরেন্ট ব্যবহারের পরামর্শ দেন তিনি। রাতের বেলা এটা ব্যবহার করলে নাকি শরীর ভালো শোষণ করতে পারে।

৫# তোয়ালে দিয়ে দ্রুত ভেজা শরীর শুকিয়ে ফেলুন
আপনার চামড়ার উপর জোরে ঘষা বন্ধ করুন। এটা আপনার চামড়ার জ্বালাপোড়া তৈরি করতে পারে। তার চেয়ে মোলায়েমভাবে শরীরে তোয়ালে ব্যবহার করুন।


Post A Comment: