সকালে পেটব্যথা হলে যা করবেন যদি সকালে ঘুম থেকে উঠেই আপনি পেটে ব্যথা অনুভব করেন তাহলে আপনার সারাটা দিনই মাটি হয়ে যায়। যেকোন বয়সের মানুষেরই জীবনের কোন না কোন পর্যায়ে পেটে ব্যথার অভিজ্ঞতাটি হয়। বিভিন্ন কারণে হতে পারে পেটে ব্যথা। পেটে ব্যথা হওয়ার সবচেয়ে সাধারণ কারণ হচ্ছে গ্যাস্ট্রিক অথবা পেটে গ্যাস হওয়া।
What-will-you-do-in-the-morning-when-the-stomach-ache
 

যদি সকালে ঘুম থেকে উঠেই আপনি পেটে ব্যথা অনুভব করেন তাহলে আপনার সারাটা দিনই মাটি হয়ে যায়। যেকোন বয়সের মানুষেরই জীবনের কোন না কোন পর্যায়ে পেটে ব্যথার অভিজ্ঞতাটি হয়। বিভিন্ন কারণে হতে পারে পেটে ব্যথা। পেটে ব্যথা হওয়ার সবচেয়ে সাধারণ কারণ হচ্ছে গ্যাস্ট্রিক অথবা পেটে গ্যাস হওয়া।


এছাড়াও বদহজম, পাকস্থলীর আলসার, কোষ্ঠকাঠিন্য, কোলন ক্যান্সার, অস্বাস্থ্যকর খাওয়া, পিরিয়ড ইত্যাদি কারণেও হতে পারে পেটে ব্যথার সমস্যা। পেটে ব্যথা নিয়ে ঘুম ভাঙ্গে যদি আপনার তাহলে যা করবেন:

১। যদি সকালে তলপেটে হালকা ব্যথা অনুভব করেন তাহলে পানি পান করুন। কোষ্ঠকাঠিন্য এর কারণে হতে পারে এ ধরণের ব্যথা। খালি পেটে পানি পান করলে মলের নির্গমন সহজ হবে এবং  পেট ব্যথাও কমে যাবে।

২। যদি সকালে পেটে ব্যথা অনুভব করেন তাহলে কফি পান করা উচিৎ হবে না। কারণ কফিতে যে ক্যাফেইন থাকে তা অভ্যন্তরীণ প্রদাহ বৃদ্ধি করে এবং ব্যথার অবস্থাকে আরো খারাপ করে দেয়।

৩। যদি পেটের মাঝামাঝি অংশে সূক্ষ্ম ব্যথা অনুভব করেন তাহলে তা হতে পারে গ্যাস্ট্রাইটিসের জন্য। এই ব্যথা থেকে মুক্ত হওয়ার জন্য উষ্ণ পানিতে আদা এবং জিরার গুঁড়া মিশিয়ে পান করুন।

৪। যদি পেটে হালকা ব্যথা অনুভব করেন তাহলে ব্যায়াম করুন। ব্যায়ামের ফলে পেটে আবদ্ধ গ্যাস বের হয়ে যায় এবং ব্যথা কমে।

৫। যদি গ্যাস্ট্রিকের কারণে অনেক বেশি ব্যথা অনুভব করেন তাহলে অ্যান্টাসিড জাতীয় ঔষধ গ্রহণ করতে পারেন। এর ফলে পেটের গ্যাস এবং পেট ফাঁপা ভাব দূর হবে।

৬। পেটের ব্যথা কমানোর জন্য পেটের উপর হট ওয়াটার ব্যাগ রাখতে পারেন। এটি প্রদাহ কমতে সাহায্য করবে এবং পেটের ব্যথা কমাবে।

যদি উপরোক্ত পদ্ধতিগুলো প্রয়োগের পরেও আপনার পেটের ব্যথা ভালো না হয় তাহলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া প্রয়োজন। চিকিৎসক পরীক্ষার মাধ্যমে পেটে ব্যথার সঠিক কারণ নির্ণয় করবেন এবং নিরাময়ের ব্যবস্থা নেবেন।

Post A Comment: