মুরগির মাংসে তৈরি কারি ফ্রাই, নুডলস রোল তো আমরা সব সমই খাই আবার এই একই ধরনের খাবার খেতে খেতে বিরক্তি এসে গেলে তৈরি করতে পারেন অন্যরকম একটি খাবার, চিকেন
Flower-chicken-dumplings

মুরগির মাংসে তৈরি কারি ফ্রাই, নুডলস রোল তো আমরা সব সমই খাই আবার এই একই ধরনের খাবার  খেতে খেতে বিরক্তি এসে গেলে তৈরি করতে পারেন অন্যরকম একটি খাবার, চিকেন ফ্লাওয়ার ডাম্পলিং। দেখতে যেমন অসাধারণ, তেমনি খেতেও দারুণ। আর তেলে ভাজতে হয় না বলে স্বাস্থ্যকরও। জেনে নিই বাড়িতেই কীভাবে তৈরি করবেন চিকেন ফ্লাওয়ার ডাম্পলিং।


 Flower-chicken-dumplings
 

উপকরণ

– মুরগির মাংসের কিমা এক কাপ
– চালের গুড়ার খামির পরিমাণমতো
– লবণ স্বাদমতো
– গোলমরিচ গুঁড়ো স্বাদমতো
– সয়াসস দেড় চা চামচ
– ২-৩টা পিঁয়াজকলি কুচি করা
– এক চা চামচ আদা কুচি
– এক চা চামচ রসুন কুচি
– কয়েকটা লাল কাঁচামরিচ কুচি
_ ফুড কালার পছন্দ অনুযায়ী ইচ্ছামতো।


Flower-chicken-dumplings 

প্রণালি

. প্রথমে চালের গুড়া দিয়ে খামির তৈরি করুন। খামির তৈরির সময় যখন পানি মেশাবেন তখন পানির সঙ্গে ফুড কালার মিশিয়ে নিতে হবে।

. সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। ঝাল খেতে চাইলে কয়েকটা মরিচ দিন। নয়তো একটি মরিচের কুচিই যথেষ্ট।

Flower-chicken-dumplings 

. এরপর চালের খামির পরিমানমতো নিয়ে ছোট ছোট বলে ভাগ করুন। তারপর বলটি চেপে চেপে চেপ্টা প্লেটের মতো করে তার মাঝে কিমার মিশ্রণ দিয়ে আবার ছোট ছোট বল তৈরি করে সেগুলো একটি কাটিং নাইফ অথবা চা চামচের পেছন দিক দিয়ে ইচ্ছেমতো ফুলের ডিজাইন করুন। ব্যাস তৈরি হলো ফ্লাওয়ার ডাম্পলিং।

. এরপর আপনার স্টিমার বা ভাপ দেবার পাত্র ঠিক করুন। কিমার বলগুলোকে রাখার আগে ঝাঁঝরির ওপর কয়েকটা বাঁধাকপির পাতা রেখে নিতে পারেন। এতে এগুলো পাত্রের গায়ে লেগে যাবে না। ৬-৮ মিনিটের জন্য ভাপে দিয়ে রাখুন ডাম্পলিংগুলোকে।

. ভাপ দেওয়া হলে নামিয়ে চাটনির সঙ্গে পরিবেশন করুন ধবধবে সাদা ফুলের মতো চিকেন ফ্লাওয়ার ডাম্পলিং।

Post A Comment: