তথ্যপ্রযুক্তির প্রসারের সঙ্গে সঙ্গে মানুষে মানুষে সংক্ষিপ্ত যোগাযোগের রীতি ক্রমেই বাড়ছে। মনের ভাব প্রকাশে বিশেষ ছবি যেমন- স্মাইলি, ইমোটিকনস ও ইমোজি’র ব্যবহার ছাড়া যেন চলেই না।এবার অনুবাদক নিয়োগ দেয়া হল ইমুজির

The-translator-is-recruited-imujira

তথ্যপ্রযুক্তির প্রসারের সঙ্গে সঙ্গে মানুষে মানুষে সংক্ষিপ্ত যোগাযোগের রীতি ক্রমেই বাড়ছে। মনের ভাব প্রকাশে বিশেষ ছবি যেমন- স্মাইলি, ইমোটিকনস ও ইমোজি’র ব্যবহার ছাড়া যেন চলেই না। তবে দেশ এবং সংস্কৃতি ভেদে বিভিন্ন ইমোজির অর্থও ভিন্ন। তাই ভাষা ও সংস্কৃতির উপর নির্ভর করে ইমোজ 'র

জন্য অনুবাদক নিয়োগের ঘোষণা দিয়েছে টুডে ট্রান্সলেটর।

মুঠোফোনের খুদে বার্তা এবং সামাজিক যোগাযোগমাধ্যমে মনের অব্যক্ত ভাষা প্রকাশের ক্ষেত্রে সংক্ষিপ্ত পদ্ধতিগুলো সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে। একটি ছোট স্মাইলি কিংবা মন খারাপের ‘স্যাড’ ইমোজি অনেক বাক্য বলে দেয়।

কিন্তু অঞ্চল ও সংস্কৃতি ভেদে একই ইমোজি ভিন্ন অর্থ বহন করার কারণে তৈরি হতে পারে বিড়ম্বনা।

সাধারণত গুডবাই বা বিদায় সম্ভাষণ প্রকাশ করে হাতের তালুর ইমোজি। কিন্তু ক্ষেত্রবিশেষে চীনে এই ইমোজি ‘তুমি আর আমার বন্ধু নও’— এমন ইঙ্গিত করে। ‘চোখের জলের’ইমোজিও কখনও কখনও কান্না আবার কখনও অতিরিক্ত আনন্দে চোখে পানি আসার কথা বলে। আবার কখনও নিজের কাছে হাস্যকর পাত্র হয়ে যাওয়ার ইঙ্গিতও দেয় চোখের পানি।

‘ইমোজি’ নিয়ে বিড়ম্বনা এড়াতে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান টুডে ট্রান্সলেটর অনুবাদক নিয়োগ দিতে যাচ্ছে। যা বিশ্বে এই প্রথম।

জানা গেছে, শতাধিক লোক অনুবাদকের চাকরির জন্য আবেদনও করেছেন।

জানা গেছে, ইতোমধ্যে টুডে ট্রান্সলেটর মিশ্র সংস্কৃতি বিষয়ক গবেষণার মাধ্যমে ইমোজি ব্যবহার এবং এর মানে নিয়ে কাজ শুরু করেছে। অল্প দিনেই ইমোজি ট্রান্সলেটর এখন একটি উদীয়মান চাকুরির ক্ষেত্র হিসেবে পরিচিতি পাচ্ছে। তবে এজন্য চাকুরিপ্রার্থীকে সফটওয়্যার সংক্রান্ত হালনাগাদ জ্ঞান রাখতে হবে। ভিন্ন ভিন্ন সংস্কৃতি এবং ভিন্ন ভিন্ন ব্যাখ্যার বিষয়ে স্পর্শকাতরতার বিষয়টিতেও তাকে ওয়াকিবহাল থাকতে বলে চাকুরির বিজ্ঞাপনে জানিয়েছে টুডে ট্রান্সলেশন। 

‘অনুবাদ সংক্রান্ত সফটওয়্যারগুলো অপ্রতুল হওয়ায় আমরা বিশেষ ব্যক্তি নিয়োগ দিতে যাচ্ছি। যারা আমাদেরকে বিশেষ এলাকাভিত্তিক অনুবাদে দ্রুত সহায়তা করতে পারবে। তাই যোগ্য প্রার্থীকে অবশ্যই ‘ইমোজির’ অনুভূতিগুলো বুঝতে হবে এবং এ সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি এবং অস্পষ্টতা দূর করতে সাহায্য করতে হবে। মনোনীত প্রার্থীকে এজন্য ব্যবহারিক পরীক্ষাও দিতে হবে।’— ডেইলী মেইলকে বলেন টুডে ট্রান্সলেটরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

Post A Comment: