লেবুপাতায় বেলে মাছ উপকরণ: বেলে মাছ ৪০০ গ্রাম, লেবুপাতা ৪/৫টি, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ফালি ৭/৮টি, টমেটো কুচি ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল ৪ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ ও মটরশুঁটি ২ টেবিল চামচ।



লেবুপাতায় বেলে মাছ


উপকরণ:

বেলে মাছ ৪০০ গ্রাম, লেবুপাতা ৪/৫টি, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ফালি ৭/৮টি, টমেটো কুচি ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল ৪ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ ও মটরশুঁটি ২ টেবিল চামচ।


প্রণালি: 

মাছ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে লেবুপাতা ও লেবুর রস বাদে বাকি সব উপকরণ দিয়ে মাখিয়ে ১ ঘণ্টা রাখতে হবে। আধা কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে মাছ চুলায় দিতে হবে। তেল ওপরে এলে লেবুর রস ও লেবুপাতা দিয়ে চুলা বন্ধ করে দমে রাখতে হবে।


বাইম মাছের দোপেঁয়াজি


উপকরণ: 

মাঝারি আকারের বাইম মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি দেড় কাপ, কাঁচা মরিচ ফালি ৫/৬টা, টমেটো কুচি ২ টেবিল চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, জিরা বাটা আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, দারুচিনি ২ টুকরা, টমেটো সস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ ও ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।


প্রণালি: 

মাছ পরিষ্কার করে ছোট টুকরা করে নিতে হবে। তেল গরম করে পেঁয়াজ, কাঁচা মরিচ ভেজে সব বাটা মসলা, গুঁড়া মসলা, দারুচিনি, লবণ দিয়ে মাছ ভুনতে হবে। এবার টমেটো দিয়ে কিছুক্ষণ ভুনে ১ কাপ পানি দিতে হবে। ঝোল কমে এলে টমেটো সস দিয়ে দিন। তেল উঠে এলে ধনেপাতা কুচি দিয়ে নামাতে হবে।


মুচমুচে কাচকি


উপকরণ: 

কাচকি মাছ ২৫০ গ্রাম, লবণ আধা চা-চামচ, হলুদ গুঁড়া সামান্য, ময়দা ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ ৪/৫টি ও তেল (ভাজার জন্য) পরিমাণমতো।


প্রণালি: 

মাছ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে লবণ, হলুদ, লেবুর রস মাখিয়ে ১ ঘণ্টা রাখতে হবে। মাছে ময়দা ছিটিয়ে গরম ডুবো তেলে মাছ ভেজে ওঠাতে হবে। ওই তেলেই মরিচ, পেঁয়াজ ভেজে মাছের সঙ্গে মিশিয়ে পরিবেশন করুন।



ট্যাংরা মাছের চচ্চড়ি


উপকরণ:

 ট্যাংরা মাছ ৪০০ গ্রাম, আলুর পাতলা স্লাইস ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ ফালি ৮/১০টা, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া সামান্য, জিরা গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, মটরশুঁটি ৩ টেবিল চামচ, টমেটো কুচি ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ ও তেল ৪ টেবিল চামচ।


প্রণালি: 

মাছ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরাতে হবে। কড়াইয়ে তেল গরম করে মরিচ পেঁয়াজ ভেজে সব মসলা কষিয়ে আলু, লবণ দিয়ে কয়েকবার কষিয়ে নিন। এবার মাছ দিয়ে ১ বার কষিয়ে নিন। পানি দিতে হবে, ফুটে উঠলে টমেটো, মটরশুঁটি দিতে হবে, ঝোল কমে এলে ধনেপাতা দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে।



কাঁচকলায় রুই মাছের ঝোল


উপকরণ: 

ছোট আকারের রুই মাছ ১টি, কাঁচকলা ৩টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, টমেটো ২টি, কাঁচা মরিচ ৪টি, জিরা টালা গুঁড়া ১ চা-চামচ ও ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।


 প্রণালি: 

মাছ পরিষ্কার করে টুকরা করে লবণ, হলুদ মাখিয়ে অল্প তেলে সাঁতলিয়ে নিতে হবে। কলার খোসা ছিলে টুকরা করে হলুদ ও গরম পানি দিয়ে কচলিয়ে ধুয়ে নিতে হবে। গরম তেলে পেঁয়াজ ভেজে সব বাটা মসলা ও গুঁড়া মসলা ভুনে কলা দিয়ে ভুনে নিন। এবার ২ কাপ গরম পানি দিন। ফুটে উঠলে টমেটো, মাছ দিতে হবে। ঝোল কমে এলে কাঁচা মরিচ, জিরা টালা গুঁড়া, ধনেপাতা দিয়ে নামাতে হবে।



বাচা মাছের পাতুরী


উপকরণ: 

বাচা মাছ ৪০০ গ্রাম, পেঁয়াজ মিহি কুচি আধা কাপ, কাঁচা মরিচ বাটা ১ চা-চামচ, পোস্তদানা বাটা ২ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, লবণ পরিমাণমতো, লেবুর রস ২ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ ও লাউপাতা ৭/৮টি।


প্রণালি: 

মাছ পরিষ্কার করে ধুয়ে ছুরি দিয়ে মাছের গায়ে দাগ কেটে নিন। লাউপাতা ও ২ টেবিল চামচ তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মাছের গায়ে ভালো করে লাগিয়ে ১ ঘণ্টা রাখতে হবে। লাউপাতা পরিষ্কার করে ধুয়ে ফুটন্ত গরম পানিতে ১ মিনিট রেখে ঠান্ডা পানিতে কিছুক্ষণ রেখে দিন। পানি ঝরিয়ে মাছ দিয়ে পেঁচিয়ে নিতে হবে। ননস্টিক ফ্রাইপ্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে লাউপাতায় প্যাঁচানো মাছ ঢাকনা দিয়ে ঢেকে অল্প জ্বালে রান্না করতে হবে। লাউপাতা নরম হলে চুলা বন্ধ করে কিছুক্ষণ দমে রাখতে হবে।

Post A Comment: