চিংড়ি কাবাব উপকরণ মাঝারি বড় আকারের চিংড়ি ৪০০ গ্রাম, লেবুর রস ১ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, কাবাব মসলা ১ চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টেম্পুরা ফ্লাওয়ার ১ কাপ, ময়দা ১ কাপ, তেল ভাজার জন্য।





চিংড়ি কাবাব
উপকরণ
মাঝারি বড় আকারের চিংড়ি ৪০০ গ্রাম, লেবুর রস ১ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, কাবাব মসলা ১ চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টেম্পুরা ফ্লাওয়ার ১ কাপ, ময়দা ১ কাপ, তেল ভাজার জন্য।


প্রণালি
চিংড়ি ভালো করে ধুয়ে লেজের অংশ রেখে মাথা ও খোসা বাদ দিয়ে ছুরি দিয়ে মাছের গায়ে দাগ কেটে নিন। টেম্পুরা ফ্লাওয়ার, ময়দা, তেল বাদে বাকি সব উপকরণ দিয়ে মাছ মাখিয়ে এক ঘন্টা রাখতে হবে। এবার ফ্রিজের ঠান্ডা পানিতে টেম্পুরা ফ্লাওয়ার, লবণ একসঙ্গে মিলিয়ে দিয়ে ব্যাটার বানিয়ে নিন। চিংড়ি ময়দায় গড়িয়ে ব্যাটারে ডুবিয়ে গরম ডুবো তেলে ভেজে সস ও পছন্দমতো সবজি দিয়ে পরিবেশন করুন মজাদার চিংড়ি কাবাব। 


কাশ্মীরি ইলিশ কাবাব


উপকরণ
ক. মাঝারি আকারের ইলিশ মাছ ১ টি। খ. পোস্তদানাবাটা ১ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া সামান্য, টক দই ৪ টেবিল চামচ-এই উপকরণগুলো একসঙ্গে ১ কাপ পানি দিয়ে গুলিয়ে ছেঁকে নিতে হবে। 


গ . পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ, আস্ত কাঁচা মরিচ ৪-৫ টি, পোস্তদানাবাটা ১ চা-চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ-একসঙ্গে মাখিয়ে রাখতে হবে।


প্রণালি
প্রথমেই মাছের আঁশ ছাড়িয়ে ফুলকা ও পেট না কেটে মাথার নিচে আঙুল ঢুকিয়ে সব ময়লা বের করে নিতে হবে। মাছগুলো ভালোভাবে পরিস্কর করে ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে মুছতে হবে। এবার ছুরি দিয়ে মাছের গায়ে দাগ কেটে, পেটের ভেতরে ঠেসে পেঁয়াজের মিশ্রণ ভরে মাছ রান্নার ছড়ানো প্লেটে রাখতে হবে। মাছ রেখে দইয়ের মিশ্রণ ও আধা কাপ পানি ও লবণ দিন। বড় হাঁড়িতে পানি দিয়ে হাঁড়ির ওপর ঝাঁজরি রেখে ঝাঁজরির ওপর মাছের প্লেট রেখে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট রান্না করে পোলাও, খিচুড়ি অথবা ভাতের সঙ্গে পরিবেশন করুন কাশ্মীরি ইলিশ কাবাব। 


রুই মাছের মালাই কাবাব
উপকরণ
বড় রুই মাছের সেদ্ধ কিমা দেড় কাপ, মালাই ৩ টেবিল চামচ, মোজারেলা চিজ আধা কাপ, ঢাকাই পনির ৩ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, আদাকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি ২ চা-চামচ, পুদিনাপাতাকুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পছন্দমতো কালারের ক্যাপসিকামকুচি ৩ টেবিল চামচ, পাউরুটি ৩ স্লাইস, ব্রেডক্রাম ২ কাপ, ডিম ৩ টি, তেল ভাজার জন্য।


প্রণালি
পাউরুটির সাইড বাদ দিয়ে ছোট টুকরো করে মাছ দিয়ে মাখিয়ে নিন। ২ টেবিল চামচ তেল গরম করে কাঁচা মরিচ, আদা, পেঁয়াজ ঘিয়ে রং করে ভেজে নিন। এবার মাছ ও মালাই দিয়ে কিছুক্ষণ ভেজে ঠান্ডা করে নিন। পুদিনা, ক্যাপসিকাম, লবণ, ঢাকাই পনির দিয়ে মাখিয়ে পছন্দ মতো শেপ করে মোজারেলা চিজের পুর ভরে নিন। এরপর ডিমে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে গরম ডুবো তেলে ভেজে পরিবেশন করুন রুই মাছের মালাই কাবাব।

 

বিফ প্যান শিক কাবাব
উপকরণ
গরুর মাংসের সেদ্ধ কিমা ৩০০ গ্রাম, মাংসের কিমা ৩০০ গ্রাম, আদাবাটা ও রসুনবাটা আধা চা-চামচ, টমেটো সস ১ ˆটবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মরিচ টালা গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, কাবাব মসলা ১ চা-চামচ, বড় পাউরুটি ৩ স্লাইস, তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।


প্রণালি
পাউরুটির সাইড বাদ দিয়ে ছোট টুকরো করে মাংসের সঙ্গে মাখিয়ে নিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে মাখিয়ে পছন্দমতো ভাগ করে নিন। শিকে অথবা শাশলিক স্টিকে চেপে চেপে লাগিয়ে ননস্টিক ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে শিকগুলো ঘুরিয়ে ঘুরিয়ে সাবধানে ভাজতে হবে, যাতে ভেঙে না যায়। ফ্রাইপ্যানে ১ টেবিল চামচ ঘি,২ টেবিল চামচ টমেটো সস, ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে গরম করে, কাবাবগুলো কিছুক্ষণ নাড়াচাড়া করে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।


গ্রিল টি বোন স্টেক
উপকরণ
টি বোন স্টেকের মাংস ১ কেজি, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, মরিচ টালাগুঁড়া ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, সয়াসস ২ টেবিল চামচ, বারবিকিউ সস ১ টেবিল চামচ, গার্লিক সস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, লবণ সামান্য, তেল ১ টেবিল চামচ।


প্রণালি
মাংস পরিস্কার করে ধুয়ে ভালো করে মুছে নিন। মাংসের গায়ে ছুরি দিয়ে দাগ কেটে, সব উপকরণ একসঙ্গে মাখিয়ে মাংসে ভালো করে লাগিয়ে তিন ঘন্টা রেখে দিন। প্রি-হিটেড গ্রিলারে অথবা ওভেনে ২৫০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে মাংস দিয়ে গ্রিল করে নিন। ফ্রাইপ্যানে ১ টেবিল চামচ মাখন, ১ টেবিল চামচ গার্লিক সস, ২ টেবিল চামচ টমেটো সস, ১ টেবিল চামচ লেবুর রস একসঙ্গে মিলিয়ে গরম করে টি বোন স্টেক দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে পরিবেশন করুন। 


চিকেন কাটস
উপকরণ
হাড়ছাড়া মুরগির বুকের মাংস ৪০০ গ্রাম, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, বারবিকিউ সস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, ডিম ৩ টি, ময়দা ১ কাপ, ব্রেডক্রাম ২ কাপ, তেল ভাজার জন্য।


প্রণালি
মাংস পরিস্কার করে ধুয়ে ভালো করে মুছে নিন। এবার ছুরি দিয়ে মাংসের গায়ে দাগ কেটে নিন। ডিম, ময়দা, ব্রেডক্রাম, তেল বাদে বাকি সব উপকরণ মিশিয়ে মাংসের গায়ে ভালো করে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। ডিম ফেটিয়ে নিন। মাংসের গায়ে চেপে চেপে ময়দা লাগিয়ে ডিমে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। এরপর গরম ডুবো তেলে ভেজে মজাদার চিকেন কাটস সালাদ ও সসের সঙ্গে পরিবেশন করুন।

Post A Comment: