উপকরনঃ দুধ দেড় কেজি চিনি পৌনে ১ কাপ দইয়ের বীজ ৩ চা চামচ প্রনালি : – দুধ জ্বাল দিয়ে দেড় কেজিকে ১ কেজি করতে হবে। বার বার নেড়ে দিন যাতে সর না পরে। এবার অন্য পাত্রে ১ চামচ চিনি ১ চা চামচ পানি জ্বাল দিয়ে ক্যারামেল করুন, গরম দুধে ঢেলে দিন। এতে দইয়ের সুন্দর রং আসবে। বাকি চিনি ও দিন, ভালো করে নেড়ে আরো কিছুটা সময় জ্বাল দিয়ে এবার দুধটা ঠান্ডা হতে দিন। একটু পর পর নেড়ে দিন।


উপকরনঃ
দুধ দেড় কেজি
চিনি পৌনে ১ কাপ
দইয়ের বীজ ৩ চা চামচ


প্রনালি :


– দুধ জ্বাল দিয়ে দেড় কেজিকে ১ কেজি করতে হবে। বার বার নেড়ে দিন যাতে সর না পরে। এবার অন্য পাত্রে ১ চামচ চিনি ১ চা চামচ পানি জ্বাল দিয়ে ক্যারামেল করুন, গরম দুধে ঢেলে দিন। এতে দইয়ের সুন্দর রং আসবে। বাকি চিনি ও দিন, ভালো করে নেড়ে আরো কিছুটা সময় জ্বাল দিয়ে এবার দুধটা ঠান্ডা হতে দিন। একটু পর পর নেড়ে দিন।


– ঠান্ডা হলে দইয়ের বীজ ২ চা চামচ দিয়ে ভালো করে মিশিয়ে দিন দুধের সাথে। আর বাকি বীজটা দই পাতার জন্য ব্যবহৃত মাটির পাত্রের ভেতরে লাগিয়ে দিন।


– এবার পাত্রে দুধটা উপর থেকে একবারে ঢেলে দিন। যাতে উপরে ফেনা জমে। পাত্রটি ঢেকে এবার মোটা কম্বল বা কাথা দিয়ে জড়িয়ে দিন কিংবা কোন গরম স্থানে রাখুন ৭/৮ ঘন্টার জন্য। খেয়াল রাখবেন ডাতে নাড়াচাড়া না লাগে।
৭/৮ ঘন্টা পর দেখবেন দই জমে গেছে।


Post A Comment: