ডেক্সটপ অথবা ল্যাপটপ যেটাই আপনি ব্যাবহার করেননা কেন?। কিছুদিন পর একটা খুবই কমন সমস্যা দেখা দেয় তা হল, আগের মত আর পারফরমান্স দেয় না কিংবা অনেক সময় কম্পিউটার খুব slow কাজ করে। কিন্তু খুব সাধারণ একটি উপায় অবলম্বন করে, কম্পিউটারের স্পীড বাড়াতে পারবেন চার গুণ। উপায়টি হল কম্পিউটারে solid-state drive (SSD) লাগিয়ে, অপারেটিং সফটওয়্যারটি SSD তে ইন্সটল করুন এবং তারপর দেখতে পাড়বেন আপনার কম্পিউটারের স্পীড বেড়ে গেছে চার গুণ।

ডেক্সটপ অথবা ল্যাপটপ যেটাই আপনি ব্যাবহার করেননা কেন?। কিছুদিন পর একটা খুবই  কমন সমস্যা দেখা দেয় তা হল, আগের মত আর পারফরমান্স দেয় না কিংবা অনেক সময়  কম্পিউটার খুব slow কাজ করে। কিন্তু খুব সাধারণ একটি উপায় অবলম্বন করে, কম্পিউটারের স্পীড বাড়াতে পারবেন চার গুণ। উপায়টি হল কম্পিউটারে solid-state drive (SSD) লাগিয়ে, অপারেটিং সফটওয়্যারটি SSD তে ইন্সটল করুন এবং তারপর দেখতে পাড়বেন আপনার কম্পিউটারের স্পীড বেড়ে গেছে চার গুণ।


সলিড-স্টেট ড্রাইভ (এসএসডি) হল কম্পিউটারের একটি ডাটা স্টোরেজ ডিভাইস। হার্ড ডিস্কের মত SATA কেব্‌ল দিয়ে এসএসডি আপনার ডেক্সটপ কিংবা ল্যাপটপে খুবই সহজে লাগাতে পারবেন। এসএসডি লাগালে আপনার কম্পিউটারের পারফরমান্স বিভিন্ন ভাবে বেড়ে যাবে, যেমন বুটের সময় উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। যেকোনো অ্যাপ খুব অল্প সময়ে লঞ্চ কিংবা বন্ধ হবে। কোন ডকুমেন্ট সেভ অথবা ওপেন করতে পারবেন অল্প সময়ে। ফাইল কপি অ্যান্ড পেস্ট স্পীড বৃদ্ধি পাবে। সব মিলে পুরা সিস্টেম অনেক সাবলীল এবং ফাস্ট হয়ে যাবে।


সাধারণত এসএসডির দাম রেগুলার হার্ড ডিস্ক থেকে অনেক বেশি, কিন্তু বর্তমানে আগের চেয়ে দাম অনেক কমেছে,  আশা করি সামনে আরো কমবে। বর্তমানে ১২৮ জিবি এসএসডির দাম আনুমানিক ৫০০০ টাকা। যত বেশি জিবির নিবেন দাম তথ বাড়তে থাকবে। এসএসডি কম্পিউটারে ফিট করা তেমন কোনো কঠিন কাজ না। আপনি যেমন রেগুলার হার্ড ডিস্ক ফিট করেন টিক তেমনি SATA Power Plug এবং SATA DATA Plug লাগালে আপনার কম্পিউটারে এসএসডি শো করবে।

Post A Comment: