লিভার শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ। লিভারের কার্যক্রম খারাপ হলে শরীরে বিষাক্ত পদার্থ তৈরি হয়। হজম ও বিপাক প্রক্রিয়ায় লিভার বড় ভূমিকা রাখে। কিছু বিষয় রয়েছে, যেগুলো লিভারকে অকার্যকর করে দেওয়ার জন্য দায়ী। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে লিভার অকার্যকর হওয়ার কিছু কারণের কথা।



লিভার শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ। লিভারের কার্যক্রম খারাপ হলে শরীরে বিষাক্ত পদার্থ তৈরি হয়। হজম ও বিপাক প্রক্রিয়ায় লিভার বড় ভূমিকা রাখে।


কিছু বিষয় রয়েছে, যেগুলো লিভারকে অকার্যকর করে দেওয়ার জন্য দায়ী। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে লিভার অকার্যকর হওয়ার কিছু কারণের কথা।


দীর্ঘমেয়াদি মদ্যপান
মদ্যপান লিভার অকার্যকর হওয়ার একটি অন্যতম কারণ। লিভারে প্রদাহ, ফ্যাটি লিভার ও সিরোসিস ইত্যাদি মদ্যপান থেকে হতে পারে। বেশি মদ্যপান লিভারের কোষগুলো ক্ষতিগ্রস্ত করে। গবেষণায় বলা হয়, যাঁরা অনেক বেশি মদ্যপান করেন, তাঁরা লিভারের সমস্যায় বেশি ভোগেন।


ওজনাধিক্য
শরীরের বাড়তি ওজন লিভার অকার্যকর হওয়ার আরেকটি কারণ। যাঁদের ওজন বেশি, তাঁদের লিভার অকার্যকর হওয়ার আশঙ্কা বেশি।


বেশি ওষুধ খাওয়া
কিছু ওষুধ রয়েছে, যেগুলো বেশি গ্রহণ করলে লিভার ক্ষতিগ্রস্ত হয়। বিষণ্ণতা দূর করা বা মনকে শান্ত রাখার জন্য কিছু ওষুধ লিভারের ক্ষতি করে। তাই এসব ওষুধ গ্রহণের আগে চিকিৎসকের পরামর্শ নিন।


ডায়াবেটিস
গবেষণায় বলা হয়, ডায়াবেটিস লিভার অকার্যকর হওয়ার ঝুঁকি ৫০ শতাংশ বাড়িয়ে দেয়। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা জরুরি।


পুষ্টির ওষুধ
পুষ্টিসমৃদ্ধ ওষুধ বেশি গ্রহণও লিভার অকার্যকর হওয়ার কারণ হতে পারে। এটি লিভারে প্রদাহ তৈরি করে। তাই এসব ওষুধ খেতে চিকিৎসকের পরামর্শ নিন।


ধূমপান
ধূমপানের ক্ষতিকর রাসায়নিক পদার্থ লিভারের কোষকে ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত করে। এতে একপর্যায়ে লিভার অকার্যকর হতে পারে।


লবণ
বেশি লবণ খেলে লিভারের ক্ষতি হয়। দীর্ঘমেয়াদি বেশি লবণ খাওয়া একপর্যায়ে লিভারকে অকার্যকর করে দেয়।


Post A Comment: