উপকরনঃ ইলিশ মাছ ১টি কাঁচামরিচ ৪টি আলু, মাঝারি ২টি টোস্টের গুঁড়া ১কাপ লেবু, সবুজ রঙের ১টি সয়াবিন তেল ১/৪ চা চা লেমন, রাইন্ড ১চা চা লবণ ২চা চা লেবুর, রস ১টে.চা টমোটো সস ২টে চা পেঁয়াজ ৬টি গোলমরিচ ১/২ চাণালি

উপকরনঃ
 ইলিশ মাছ    ১টি    কাঁচামরিচ    ৪টি আলু, মাঝারি    ২টি    টোস্টের গুঁড়া    ১কাপ লেবু, সবুজ রঙের    ১টি    সয়াবিন তেল    ১/৪ চা চা লেমন, রাইন্ড    ১চা  চা    লবণ    ২চা চা লেবুর, রস    ১টে.চা    টমোটো সস    ২টে চা পেঁয়াজ    ৬টি    গোলমরিচ    ১/২ চাণালি  


 প্রনালিঃ
 ১। ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে নাও। মাথার সঙ্গে মাঝের কাঁটা রেখে ছুরি দিয়ে দু’পিঠের মাছ আস্ত তুলে নাও। প্রথমে ছুরি দিয়ে মাথার সঙ্গে লাগিয়ে মাছ অল্প কাট যেন মাছের কাঁটা না কাটে। তারপর ছুরির চোখা আগা দিয়ে বুক চিরে মাছের তেল বের করে মাছ ধুয়ে নাও। এবার ট্রে বা রুটি বেলার পিঁড়ির উপর মাছ রেখে ছুরি দিয়ে মাঝের কাঁটা থেকে দু’পিঠের মাছ তুলে নাও। 


২। কাঁটাসহ মাছের মাথা বড় হাঁড়িতে নিয়ে অল্প সিদ্ধ করে রাখ। বেকিং ট্রেতে মাথাসহ মাছের কাঁটাও সামান্য পানি দিয়ে ওভেনেও সিদ্ধ করা যায়।


 ৩। অল্প পানি দিয়ে মাছ সিদ্ধ কর। মাছ সিদ্ধ হলে মাছের কাঁটা বের করে মাছ  কিমা করে নাও। 


৪। আলু সিদ্ধ করে চটকে রাখ। 

 ৫। একটি সবুজ রঙের লেবু গোল এবং পাতলা স্লাইস করে কেটে রাখ। সবজি কুরুনিতে আর একটি লেবুর  খোসার সবুজ অংশ ঝুরি করে লেমন রাইগু নাও। লেমন রাইগু নেয়ার পর লেবুর রস বের করে রাখ। পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি কর।


৬। দু’ টেবিল চামচ তেলে টোস্টের গুঁড়া হাল্কা ভেজে রাখ। কড়াইয়ে বাকি তেল দাও। পেঁয়াজ ও কাঁচামরিচ ভেজে তোল। তেলে চটকানো আলু দিয়ে ভাজ। পেঁয়াজের বেরেস্তা গুঁড়া করে অর্ধেকটা আলুতে দাও।


৭। আলু তুলে রেখে কড়াইয়ে আরও ১টে.চামচ তেল দিয়ে মাছের কিমা,টমেটো সস,গোলমরিচ ও লবণ দিয়ে ৪-৫ মিনিট ভাজ। ভাজা হলে বাকি বেরেস্তা ও কাঁচামরিচ দিয়ে নেড়ে আলুৃ দাও। সামান্য ভেজে নামাও।


৮। গরম মাছে চারভাগের তিনভাগ গরম বিস্কুটের গুঁড়া মিশাও।


৯। পরিবেশনের জন্য বড় ভাতের ডিস নাও। কাঁটসহ মাছের মাথা ডিসের মাঝে লম্বায় বিছিয়ে রাখ। গরম মাছ কাঁটার উপর ঠিক ইলিশ মাছের আকারে বিছিয়ে দাও। উপরে বাকি গরম টোস্টের গুঁড়া ছিটিয়ে দিয়ে মাছ ঢেকে দাও। হাত দিয়ে বিস্কুটের গুঁড়া সমান করে দাও। চামচের ডাট দিয়ে মাছের উপরে আঁশের মত দাগ কেটে কাবাব ইলিশের মাঝখানে লম্বায় লেবুর স্লাইস দিয়ে সাজিয়ে পরিবেশন কর। কাবাব ইলিশের দু’পাশে পটেটো চিপস অথবা রোস্ট পটেটো বা মাখনে সিদ্ধ সবজি দিয়ে পরিবেশন করা যায়। লেবু দিয়ে সাজাবার আগে কাবাব ইলিশ ওভেনে ১৯০º সেঃ(৩৭৫º ফাঃ) তাপে ২০-২৫ মিনিট বেক করে নেয়া যায়। 

Post A Comment: