প্রয়াণ দিবসে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিতে শ্রদ্ধা জানাতে ‘রাবিন্দ্রীক’ শিরোনামে দ্বৈত গানের অ্যালবাম নিয়ে আসছেন নির্ঝর চৌধুরী ও সিঁথি সাহা।




প্রয়াণ দিবসে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিতে শ্রদ্ধা জানাতে ‘রাবিন্দ্রীক’ শিরোনামে দ্বৈত গানের অ্যালবাম নিয়ে আসছেন নির্ঝর চৌধুরী ও সিঁথি সাহা। গানগুলোর সঙ্গীতায়োজন করেছেন রোকন ইমন। অ্যালবামটি বাজারে আনছে ঈগল মিউজিক।



‘রাবিন্দ্রীক’-এর অন্যতম চমক হল পিয়ানোর ব্যবহার। অ্যালবামের সাতটি গানে আর কোনো বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়নি।


এ অ্যালবাম প্রসঙ্গে সিঁথি বলেন, “সবাই আমাকে আধুনিক গানের শিল্পী হিসেবে চেনে, কিন্তু রবীন্দ্রনাথের গানের প্রতি আলাদা ভালবাসা থেকেই এই অ্যালবামে কাজ করা। আশা করছি সবার ভাল লাগবে।”


সিঁথি ৬ষ্ঠ সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস বিজয়ী। গান করেছেন কলকাতায় কয়েকটি ছবিতেও। ‘রাবিন্দ্রীক’ তার ৬ষ্ঠ অ্যালবাম। ২০১৫ সালে এ গায়িকার ‘মনবালিকা’ শিরোনামের আধুনিক গানের অ্যালবাম প্রকাশ হয়। নির্ঝরের সঙ্গে এটি তার প্রথম অ্যালবাম।


ছায়ানটের সাবেক শিক্ষার্থী নির্ঝর চৌধুরী ২০০০ সাল থেকে ছায়ানটে রবীন্দ্রসঙ্গীত বিভাগে শিক্ষকতা করছেন। পাশাপাশি তিনি শাস্ত্রীয়সঙ্গীতেও দীর্ঘদিন তালিম নিয়েছেন। উত্তর ভারতীয়, দক্ষিণ ভারতীয় বিভিন্ন ঘরানার পাশাপাশি কর্নাটকি ঘরানার চর্চাও কাজ করছেন দীর্ঘদিন ধরে। নির্ঝর ২০০৫ সালে শাস্ত্রীয়সঙ্গীত বিভাগে জাতীয় পর্যায়ের সেরার স্বীকৃতি অর্জন করেন।

Post A Comment: