উপকরণঃ দু’কাপ ময়দা, এক চা চামচ লবণ, এক চামচ চিনি, দুই চা চামচ ইস্ট, এক টেবিল চামচ গুঁড়া দুধ দিয়ে হাফ-কাপ কুসুম গরম পানি দুই টেবিল চামচ তেল পিজার টপিং-এর জন্যঃ মুরগীর কীমা, গাজর কুঁচি, টমেটো কুঁচি, টমেটো কেচাপ পনির সাজানোর জন্যঃ পিঁয়াজের রিং, ক্যাপসিকাম লম্বা ও চিকন করে কাটা


উপকরণঃ
দু’কাপ ময়দা,
এক চা চামচ লবণ,
এক চামচ চিনি,
দুই চা চামচ ইস্ট,
এক টেবিল চামচ গুঁড়া দুধ দিয়ে
হাফ-কাপ কুসুম গরম পানি
দুই টেবিল চামচ তেল


পিজার টপিং-এর জন্যঃ
মুরগীর কীমা,
গাজর কুঁচি,
টমেটো কুঁচি,
টমেটো কেচাপ
পনির
সাজানোর জন্যঃ


পিঁয়াজের রিং,
ক্যাপসিকাম লম্বা ও চিকন করে কাটা


প্রনালিঃ
১। প্রথমে দু’কাপ ময়দায় এক চা চামচ লবণ, এক চামচ চিনি, দুই টেবিল চামচ ইস্ট, এক টেবিল চামচ গুঁড়া দুধ দিয়ে হাফ-কাপ কুসুম গরম পানি দিয়ে খামির করতে হবে।


২। পানি দিয়ে খামির করার পরে শেষে আরও নরম করার জন্য দুই টেবিল চামচ তেল দিয়ে খামিরটাকে আরও ভালোভাবে মাখিয়ে ঢাকনা দিয়ে চূলার আগুনের পাশে রেখে দিতে হবে ।


৩। তারপর পিজার টপিং-এর জন্য মুরগীর কীমা, গাজর কুঁচি, বাধাকপি কুঁচি, টমেটো কুঁচি ও টমেটো কেচাপ দিয়ে গ্রেভি বানাতে হবে। পনির বেশি করে গ্রেট করে রেখে দিতে হবে।


৪। ময়দার খামিরটা যখন ফুলে উঠবে তখন বুঝতে হবে পিজার ডো রেডি।
৫। পিড়া বেলুনে ডো-টাকে ৮ ইঞ্চি পরিমাণ বেলে চূলায় দিতে হবে । ১ মিনিট চূলায় থাকার পর রুটিটা নামিয়ে রুটির যে অংশ সেঁকা হয়েছে তার উপরে টমেটো সস বেশী পরিমাণে বিছিয়ে দিতে হবে ।


৬। এই টমেটো সসের উপরে গ্রেভিটা ভালোমতো বিছিয়ে দিতে হবে টপিং হিসেবে। তার উপরে ক্যাপসিকাম কুঁচি, পিঁয়াজের রিং এবং যথেচ্ছা পনিরের কুঁচি দিয়ে রুটিটা তাওয়ায় অল্প আঁচে দিই। উপরে ঢাকনা অবশ্যই দিতে হবে।
*মেজারমেন্ট সেট ব্যাবহার করতে চেষ্টা করুন *

Post A Comment: