মানুষের কর্ম-ব্যস্ততাময়ী জীবনের সকল চাহিদার পাশাপাশি সৌখিনতাও একটি গুরুত্বপূর্ন অধ্যায়। সৌখিনতার এবং পোষা পাখির তালিকায় বাজেরিগার পাখি তার কথা অনুকরণ, বন্ধুত্ব সুলভ আচরন, গায়ের পালকের রঙের বৈচিএতার কারনে সর্বপ্রথম স্থান দখল করে রেখেছে। শখ হিসেবে বাসায় রাখার পাশাপাশি বিশ্বজুড়ে এদের নিয়ে চলছে নানান গবেষণা।



মানুষের কর্ম-ব্যস্ততাময়ী জীবনের সকল চাহিদার পাশাপাশি সৌখিনতাও একটি গুরুত্বপূর্ন অধ্যায়।সৌখিনতার এবং পোষা পাখির তালিকায় বাজেরিগার পাখি তার কথা অনুকরণ, বন্ধুত্ব সুলভ আচরন, গায়ের পালকের রঙের বৈচিএতার কারনে সর্বপ্রথম স্থান দখল করে রেখেছে। শখ হিসেবে বাসায় রাখার পাশাপাশি বিশ্বজুড়ে এদের নিয়ে চলছে নানান গবেষণা।


 

বাংলাদেশের পাখি বিশারদগণ   ও এখন এই বিষয় নিয়ে ভাবছেন কেননা তাদের মতে বাংলাদেশেও এই শিল্প নিয়ে যথেষ্ট সম্ভাবনা আছে বলে তারা মনে করেন। তাদের মতে এই শিল্প তরুণদের আত্মনির্ভরশীল করতে ও দেশের বেকার সমস্যা নিরসনে আক্তি গুরুত্বপূর্ণ ভুমিকা পালনে সক্ষম। 'বাজেরিগার সোসাইটি অব বাংলাদেশ' নামক ফেইসবুক ভিত্তিক একটি গ্রুপের একঝাক  উদ্তযোগী তরুন  বাজেরিগার নিয়ে নানান কাজ করে এই পাখিশিল্পকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।  যাদের মাঝে রয়েছেন সুলতান বাবু,সুজন বিএসবি,মোঃ মহসীন সুজা, ফিরোজ রেজা সহ আরো অনেকে।




বাজেরিগার লোকালয়ে আগমনের পর এদের ডিএনএ কাঠামোর নানান পরিবর্তনে তাদের গায়ের পালকের রঙের নানান বৈচিত্র্যময়ী পরিবর্তন পরিলক্ষিত হয়েছে যা বাজেরিগারের একেক মিউটেশন নামে পরিচিত হয়। মিউটেশন নিয়ে আন্তর্জাতিক ভাবে নানা গবেষনা দীর্ঘদিন ধরে চলমান। শখের বশবর্এতী হয়ে ই হোক বা যারা একে পেশা হিসেবে নিয়েছে তারা অনেকেই সঠিক জ্রঞান ও তথ্যের অভাবে  চাহিদা অনুযায়ী মিউটেশনের ফল পান না। 



তাদের সহযোগিতায়  বাংলাদেশে বাজেরিগারের মিউটেশন বিষয়টিকে সহজবোধ্য করার প্রচেষ্টায়  মোঃমহসীন সুজা ও ফিরোজ রেজার সংকলনে 'বাজেরিগার সোসাইটি অব বাংলাদেশ' প্রকাশ করেছে 'বাজেরিগার মিউটেশন' বই। বইটি পাওয়া যাবে ঢাকার 'আ.কা. বার্ডস এন্ড ইকুইপমেন্ট স্টোর' এ।

Post A Comment: