ছবি তোলার জন্য একসময় রাজত্ব ছিল ডিজিটাল ক্যামেরার। কিন্তু ডিজিটাল ক্যামেরার সেই রাজত্ব হারিয়েছে স্মার্টফোন (Smartphone)-এর কাছে। এখন প্রায় সকলের হাতেই স্মার্টফোন। তবে দুর্দান্ত ছবি তুলতে চাইলে কিছু বিষয় খেয়াল রাখা প্রয়োজন। জেনে নিন সেরকম কিছু টিপস। * লেন্স পরিস্কার রাখুন : ছবি তোলার আগে অন্তত একবার স্মার্টফোনের লেন্সটি মুছে নিন ভালো করে। নরম কাপড় দিয়ে মুছবেন অবশ্যই। কেননা ধুলা-গরমে ক্যামেরার লেন্সের সামনে জলীয় বাষ্প জমে থাকে বলে ছবি কিছুটা ঝাপসা আসে। * মোড বন্ধ রাখুন : ভালো ছবি তুলতে হলে অটো মোড-এর ভরসায় থাকলে হবে না। ছবি তুলুন ম্যানুয়ালে। ইন্টারনেটে সার্চ করলেই জানতে পারবেন কম বা বেশি আলোয় ছবি তোলার জন্য লেন্স-অ্যাপাচার কত রাখতে হবে। স্মার্টফোনে দুর্দান্ত ছবি তুলতে চাইলে যে বিষয় গুলো খেয়াল রাখা প্রয়োজন * ল্যান্ডস্কেপে ছবি তুলুন : ১৬:৯ মিডিয়া ফরম্যাটে ছবি তুলুন। ল্যান্ডস্কেপে ছবি তুললে সোশ্যাল মিডিয়ায় সেই ছবি দেখতেও ভালো লাগে। * ফ্ল্যাশ ব্যবহার করবেন না : ফ্ল্যাশ মোডে ছবি তুললে যার ছবি তুলছেন বাড়তি আলোয় তার মুখের আসল স্কিন টোন ঢাকা পড়ে যাবে। চেষ্টা করুন এক্সপোজার বাড়িয়ে ছবি তুললে। * ডিজিটাল জুম ব্যবহার করবেন না : জুম করা মানেই ছবির সর্বনাশ। কোনো বস্তুর সামনে গিয়ে ছবি তুলতে না পারলে স্বাভাবিকভাবেই ছবি তুলুন, পরে কম্পিউটারে এডিট করার সময় ‘ক্রপ’ করে জুম করুন। * বেস্ট কোয়ালিটি সিলেক্ট করুন : ক্যামেরা সেটিংসে গিয়ে ছবি তোলার জন্য সেরা কোয়ালিটি বেছে নিন। ছবির সাইজ বড় রাখুন। * এইচডিআর মোড অন : হাই ডায়নামিক মোডে ছবি তুললে দারুন লাইট অ্যান্ড শ্যাডো ইফেক্ট পাবেন।

 

 

ছবি তোলার জন্য একসময় রাজত্ব ছিল ডিজিটাল ক্যামেরার। কিন্তু ডিজিটাল ক্যামেরার সেই রাজত্ব হারিয়েছে স্মার্টফোন (Smartphone)-এর কাছে। এখন প্রায় সকলের হাতেই স্মার্টফোন। তবে দুর্দান্ত ছবি তুলতে চাইলে কিছু বিষয় খেয়াল রাখা প্রয়োজন।



 জেনে নিন সেরকম কিছু টিপস।


* লেন্স পরিস্কার রাখুন : ছবি তোলার আগে অন্তত একবার স্মার্টফোনের লেন্সটি মুছে নিন ভালো করে। নরম কাপড় দিয়ে মুছবেন অবশ্যই। কেননা ধুলা-গরমে ক্যামেরার লেন্সের সামনে জলীয় বাষ্প জমে থাকে বলে ছবি কিছুটা ঝাপসা আসে।

* মোড বন্ধ রাখুন : ভালো ছবি তুলতে হলে অটো মোড-এর ভরসায় থাকলে হবে না। ছবি তুলুন ম্যানুয়ালে। ইন্টারনেটে সার্চ করলেই জানতে পারবেন কম বা বেশি আলোয় ছবি তোলার জন্য লেন্স-অ্যাপাচার কত রাখতে হবে। স্মার্টফোনে দুর্দান্ত ছবি তুলতে চাইলে যে বিষয় গুলো খেয়াল রাখা প্রয়োজন

* ল্যান্ডস্কেপে ছবি তুলুন : ১৬:৯ মিডিয়া ফরম্যাটে ছবি তুলুন। ল্যান্ডস্কেপে ছবি তুললে সোশ্যাল মিডিয়ায় সেই ছবি দেখতেও ভালো লাগে।

* ফ্ল্যাশ ব্যবহার করবেন না : ফ্ল্যাশ মোডে ছবি তুললে যার ছবি তুলছেন বাড়তি আলোয়  তার মুখের আসল স্কিন টোন ঢাকা পড়ে যাবে। চেষ্টা করুন এক্সপোজার বাড়িয়ে ছবি তুললে।

* ডিজিটাল জুম ব্যবহার করবেন না : জুম করা মানেই ছবির সর্বনাশ। কোনো বস্তুর সামনে গিয়ে ছবি তুলতে না পারলে স্বাভাবিকভাবেই ছবি তুলুন, পরে কম্পিউটারে এডিট করার সময় ‘ক্রপ’ করে জুম করুন।

* বেস্ট কোয়ালিটি সিলেক্ট করুন : ক্যামেরা সেটিংসে গিয়ে ছবি তোলার জন্য সেরা কোয়ালিটি বেছে নিন। ছবির সাইজ বড় রাখুন।

* এইচডিআর মোড অন : হাই ডায়নামিক মোডে ছবি তুললে দারুন লাইট অ্যান্ড শ্যাডো ইফেক্ট পাবেন।

Post A Comment: