ফেসবুক মানুষের স্মার্টফোনের আলাপচারিতায় সম্ভবত সব সময়ই আড়ি পাতে। যুক্তরাষ্ট্রের সাউথ ফ্লোরিডা ইউনিভার্সিটির গণযোগাযোগ বিভাগের অধ্যাপক কেলি বার্নস এই আশঙ্কা জানিয়েছেন। তিনি দাবি করেন, লোকজন কী কী নিয়ে আলোচনা করে, সেই তথ্য-উপাত্ত স্মার্টফোনে ব্যবহৃত ফেসবুকের অ্যাপটির মাধ্যমে চুরি করা যেতেও পারে। এ বিষয়ে ফেসবুক বলছে, তাদের তৈরি অ্যাপটি চারপাশে কী কী ঘটছে, তার খোঁজ রাখে। মানুষ কী কী শুনছে বা দেখছে এবং ফেসবুকে প্রকাশিত বিভিন্ন বিষয় সম্পর্কে কী মতামত দিচ্ছে, সেটা জানার লক্ষ্যেই অ্যাপটি কাজ করে। বেশ কয়েক বছর ধরেই মানুষ এই অ্যাপ ব্যবহার করছে। অধ্যাপক বার্নস বলেন, তিনি ফোনের মাধ্যমে নির্দিষ্ট কিছু বিষয়ে আলোচনা করার পরপরই দেখতে পান, ফেসবুকে এ-সংক্রান্ত বিজ্ঞাপন দেখা যাচ্ছে। অ্যাপটির মাধ্যমে আড়ি পাতা হয় বলে তখনই তাঁর মনে সন্দেহ জাগে।

ফেসবুক মানুষের স্মার্টফোনের আলাপচারিতায় সম্ভবত সব সময়ই আড়ি পাতে। 

 

যুক্তরাষ্ট্রের সাউথ ফ্লোরিডা ইউনিভার্সিটির গণযোগাযোগ বিভাগের অধ্যাপক কেলি বার্নস এই আশঙ্কা জানিয়েছেন। তিনি দাবি করেন, লোকজন কী কী নিয়ে আলোচনা করে, সেই তথ্য-উপাত্ত স্মার্টফোনে ব্যবহৃত ফেসবুকের অ্যাপটির মাধ্যমে চুরি করা যেতেও পারে।

এ বিষয়ে ফেসবুক বলছে, তাদের তৈরি অ্যাপটি চারপাশে কী কী ঘটছে, তার খোঁজ রাখে। মানুষ কী কী শুনছে বা দেখছে এবং ফেসবুকে প্রকাশিত বিভিন্ন বিষয় সম্পর্কে কী মতামত দিচ্ছে, সেটা জানার লক্ষ্যেই অ্যাপটি কাজ করে। বেশ কয়েক বছর ধরেই মানুষ এই অ্যাপ ব্যবহার করছে।

অধ্যাপক বার্নস বলেন, তিনি ফোনের মাধ্যমে নির্দিষ্ট কিছু বিষয়ে আলোচনা করার পরপরই দেখতে পান, ফেসবুকে এ-সংক্রান্ত বিজ্ঞাপন দেখা যাচ্ছে। অ্যাপটির মাধ্যমে আড়ি পাতা হয় বলে তখনই তাঁর মনে সন্দেহ জাগে।

Post A Comment: