ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর সাধারণ রূপ কেমন হবে তা নির্ধারণ করা। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটা পূর্ণাঙ্গ ওয়েবসাইটের টেম্পলেট বানানো। যেমন ধরুন এটার লে-আউট কেমন হবে। হেডারে কোথায় মেনু থাকবে, সাইডবার হবে কিনা, ইমেজগুলো কীভাবে প্রদর্শন করবে ইত্যাদি। ভিন্নভাবে বলতে গেলে ওয়েবসাইটের তথ্য কী হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, তথ্যগুলো কীভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইনারের কাজ। আর এ ডিজাইন নির্ধারণ করতে ব্যবহার করতে হবে কিছু প্রোগ্রামিং, স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং মার্কআপ ল্যাঙ্গুয়েজ। কেন ওয়েব ডিজাইন শিখবেনঃ ওয়েব ডিজাইন শেখা বেশ সহজ, কয়েক মাসেই ওয়েব ডিজাইন শেখা সম্ভব। ভালভাবে ওয়েব ডিজাইনের শিখতে পারলে ওয়েব ডিজাইনের উপর অনেক কাজ পাওয়া যায় এবং ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে ওয়েব ডিজাইনের কাজের প্রচুর চাহিদা রয়েছে। ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট বা প্রোগ্রামিং যাই করেননা কেন এই ধরনের পেশা আসলে তাদের জন্য যারা ক্রিয়েটিভ কিছু করতে চান এবং সময়ের সঠিক ব্যবহার করে সমাজে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান। ওয়েব ডিজাইন যেহেতু কোডিং এবং প্রোগ্রামিং ছাড়া করা সম্ভব নয়, তাই কাজের প্রতি আপনার আগ্রহ থাকেতে হবে। তবে বাস্তবতা হচ্ছে শিখে যাওয়ার পর আপনি অন্য যেকোন পেশা থেকে এখানেই ভাল আয় করতে পারবেন। আমাদের দেশের লোকজন মূলত কিভাবে সহজে আয় করা যায় এই চিন্তা ভাবনা করে জীবনের অনেকটা সময় পার করে দেয়। কিন্তু যারা কম সময়ে রাতারাতি কিভাবে বড়লোক হওয়া যায় এইসব চিন্তা বেশি করেন তারা আসলে সহজে কিছুই করতে পারেনা। যদিও ওয়েব ডিজাইন আসলে উচ্চ আয়ের পেশার মধ্যে অন্যতম কিন্তু আপনি যদি আয়ের কথাটাই মাথায় রেখে এগুতে চান তাহলে আপনার জন্য ওয়েব ডিজাইন নয়। যে ভাবে ওয়েব ডিজাইন শিখবেনঃ বিভিন্ন ওয়েব সাইট ঘেঁটে, ইউটিউবে বাংলা টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজেই আপনারা ওয়েব ডিজাইন শিখতে পারবেন। এছাড়াও অনলাইনে ওয়েব ডিজাইন শেখার বিভিন্ন বই, ভিডিও টিউটোরিয়াল এবং ওয়েবসাইট রয়েছে আপনারা চাইলে সেখান থেকে ওয়েব ডিজাইন শিখতে পারবেন। তবে খুব ভাল হয় যদি আপন, কোন ট্রেনারের সাহায্য নেন । এতে করে আপনার ব্যাসিক এবং বেজ ভাল হয়ে । এই জন্য BLACK iz IT institute কে বেছে নিতে পারেন । ল্যাব ফ্যাসিলিটি সহ নোট প্যাড থেকে ওয়েব ডিজাইন শিখিয়ে দিচ্ছে ইন্সিটিউটটি । এখানে আমরা ধারাবাহিক ভাবে ওয়েব ডিজাইন (Web Design), ওয়েব ডেভেলপমেন্ট (Web Development), গ্রাফিক্স ডিজাইন (Graphics Design), এসইও (SEO) এবং ফ্রীল্যান্সিং (Freelancing) বিষয়ক কোর্স গুলো রয়েছে। মূলকথা আপনি যদি ওয়েব ডিজাইন শিখতে চান তাহলে প্রথমে আপনাকে HTML, CSS এবং Photoshop এর বেসিক বিষয় গুলো শিখতে হবে। এরপর ওয়েবপেজ বা টেমপ্লেট বানানো শুরু করুন। অনলাইনে বিভিন্ন ধরনের ওয়েবপেজ রয়েছে সেগুলো দেখে নিজে নিজে তৈরি করার চেষ্টা করুন। প্রথম দিকে একটু কঠিন ও বিভিন ধরনের সমস্যায় পড়তে পারেন। এগুলো নোট করে রাখুন এবং পরবর্তীতে অনলাইনে সার্চ দিয়েও সমাধান করতে পারেন। আপনি যদি এভাবে ধৈর্য্য ও আগ্রহের সাথে নিয়মিত আনুশিলন করেন তাহলে খুব তাড়াতাড়িই ওয়েব ডিজাইন শিখতে পারবেন।
   

  ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর সাধারণ রূপ কেমন হবে তা নির্ধারণ করা। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটা পূর্ণাঙ্গ ওয়েবসাইটের টেম্পলেট বানানো। যেমন ধরুন এটার লে-আউট কেমন হবে। হেডারে কোথায় মেনু থাকবে, সাইডবার হবে কিনা, ইমেজগুলো কীভাবে প্রদর্শন করবে ইত্যাদি। ভিন্নভাবে বলতে গেলে ওয়েবসাইটের তথ্য কী হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, তথ্যগুলো কীভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইনারের কাজ। আর এ ডিজাইন নির্ধারণ করতে ব্যবহার করতে হবে কিছু প্রোগ্রামিং, স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং মার্কআপ ল্যাঙ্গুয়েজ।

 

কেন ওয়েব ডিজাইন শিখবেনঃ

ওয়েব ডিজাইন শেখা বেশ সহজ, কয়েক মাসেই ওয়েব ডিজাইন শেখা সম্ভব। ভালভাবে ওয়েব ডিজাইনের শিখতে পারলে ওয়েব ডিজাইনের উপর অনেক কাজ পাওয়া যায় এবং ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে ওয়েব ডিজাইনের কাজের প্রচুর চাহিদা রয়েছে।

ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট বা প্রোগ্রামিং যাই করেননা কেন এই ধরনের পেশা আসলে তাদের জন্য যারা ক্রিয়েটিভ কিছু করতে চান এবং সময়ের সঠিক ব্যবহার করে সমাজে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান। ওয়েব ডিজাইন যেহেতু কোডিং এবং প্রোগ্রামিং ছাড়া করা সম্ভব নয়, তাই কাজের প্রতি আপনার আগ্রহ থাকেতে হবে। তবে বাস্তবতা হচ্ছে শিখে যাওয়ার পর আপনি অন্য যেকোন পেশা থেকে এখানেই ভাল আয় করতে পারবেন।

আমাদের দেশের লোকজন মূলত কিভাবে সহজে আয় করা যায় এই চিন্তা ভাবনা করে জীবনের অনেকটা সময় পার করে দেয়। কিন্তু যারা কম সময়ে রাতারাতি কিভাবে বড়লোক হওয়া যায় এইসব চিন্তা বেশি করেন তারা আসলে সহজে কিছুই করতে পারেনা। যদিও ওয়েব ডিজাইন আসলে উচ্চ আয়ের পেশার মধ্যে অন্যতম কিন্তু আপনি যদি আয়ের কথাটাই মাথায় রেখে এগুতে চান তাহলে আপনার জন্য ওয়েব ডিজাইন নয়।

যে ভাবে ওয়েব ডিজাইন শিখবেনঃ

বিভিন্ন ওয়েব সাইট ঘেঁটে, ইউটিউবে বাংলা টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজেই আপনারা ওয়েব ডিজাইন শিখতে পারবেন। এছাড়াও অনলাইনে ওয়েব ডিজাইন শেখার বিভিন্ন বই, ভিডিও টিউটোরিয়াল এবং ওয়েবসাইট রয়েছে আপনারা চাইলে সেখান থেকে ওয়েব ডিজাইন শিখতে পারবেন। তবে খুব ভাল হয় যদি আপন, কোন ট্রেনারের সাহায্য নেন । এতে করে আপনার ব্যাসিক এবং বেজ ভাল হয়ে । এই জন্য BLACK iz IT institute কে বেছে নিতে পারেন । ল্যাব ফ্যাসিলিটি সহ নোট প্যাড থেকে ওয়েব ডিজাইন শিখিয়ে দিচ্ছে ইন্সিটিউটটি

এখানে আমরা ধারাবাহিক ভাবে ওয়েব ডিজাইন (Web Design), ওয়েব ডেভেলপমেন্ট (Web Development), গ্রাফিক্স ডিজাইন (Graphics Design), এসইও (SEO) এবং ফ্রীল্যান্সিং (Freelancing) বিষয়ক কোর্স গুলো রয়েছে।

মূলকথা আপনি যদি ওয়েব ডিজাইন শিখতে চান তাহলে প্রথমে আপনাকে HTML, CSS এবং Photoshop এর বেসিক বিষয় গুলো শিখতে হবে। এরপর ওয়েবপেজ বা টেমপ্লেট বানানো শুরু করুন। অনলাইনে বিভিন্ন ধরনের ওয়েবপেজ রয়েছে সেগুলো দেখে নিজে নিজে তৈরি করার চেষ্টা করুন। প্রথম দিকে একটু কঠিন ও বিভিন ধরনের সমস্যায় পড়তে পারেন। এগুলো নোট করে রাখুন এবং পরবর্তীতে অনলাইনে সার্চ দিয়েও সমাধান করতে পারেন। আপনি যদি এভাবে ধৈর্য্য ও আগ্রহের সাথে নিয়মিত আনুশিলন করেন তাহলে খুব তাড়াতাড়িই ওয়েব ডিজাইন শিখতে পারবেন।

Post A Comment: